Techno Header Top and Before feature image

ফুটবলার জন্য নিয়মে পরিবর্তন আনছে ফেইসবুক

চেলসির রিস জেমস (ডানে) বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছেন। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রিমিয়ার লিগের ফুটবলারদেরকে  কুরুচিপূর্ণ মন্তব্য বা ম্যাসেজ থেকে রক্ষা করতে নতুন নিয়ম জারি করতে যাচ্ছে ফেইসবুক। ইনস্টাগ্রামে ডাইরেক্ট ম্যাসেজে বিদ্বেষমূলক কিছু লেখা হলে ব্যবহারকারীর অ্যাকাউন্ট ডিজ্যাবল করে দেবে তারা।

ফেইসবুকের যুক্তরাজ্য অফিসের কনটেন্ট পলিসির প্রধান ফাদজাই মাদজিঙ্গিরা বলেন, ফুটবলাররা যে ধরণের হয়রানির শিকার হয় তা সত্যিই ভয়ংকর। নিজেদের প্ল্যাটফর্মে এগুলো দেখে আমরা সত্যিই হতাশ। তাই নীতিমালায় পরিবর্তন এনে শক্ত অবস্থানে যেতে আমরা বাধ্য হচ্ছি।

ম্যনচেস্টার ইউনাইটেড, ওয়েস্ট ব্রম ও চেলসির বেশ কয়েকজন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় অনলাইনে বিদ্বেষপূর্ণ ম্যাসেজ পেয়েছেন। ফুটবল অ্যাসোসিয়েশন এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ কামনা করেছে। যদি সরকার ব্যবস্থা নেয় তবে বিশাল অঙ্কের জরিমানা গুণতে হবে ফেইসবুককে।

সাবেক ও বর্তমান ফুটবলারদের মতে ফেইসবুকে অ্যাকাউন্ট খোলার জন্য পরিচয়পত্র ও পাসপোর্টের তথ্য দেওয়া বাধ্যতামূলক করা উচিত। এতে করে মন্তব্যকারীরা সহজেই নিজেদের আড়াল করতে পারবে না। তবে ফেইসবুকের মতে, এই প্রক্রিয়া চালু করলে অনেক এলাকার মানুষ ফেইসবুকে ঢুঁকতে পারবে না। কারণ সবখানে ডকুমেন্টগুলো সহজলভ্য নয়।

বিবিসি অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১১/২০২১/১১.১৪

*

*

আরও পড়ুন