Techno Header Top and Before feature image

সিক্সজি প্রযুক্তির উন্নয়নে এগিয়ে চীন

ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পুরো বিশ্বে ফাইভজি নেটওয়ার্ক চালু করতে আরও অনেক সময় লাগবে। ফাইভজি স্থাপনের কাজ শুরু হয় ২০১৯ সালে। নেটওয়ার্ক স্থাপনের কাজ এখনও চলছে।

বিশ্বজুড়ে মাত্র ১০০ টি কোম্পানি ফাইভজি সেবা দিচ্ছে। পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের ব্যবহার শুরু হতে আরও এক দশক লাগবে। সম্পূর্ণভাবে ব্যবহার শুরু হতে আরও ৫ বছর লাগবে।

সিক্সজি নিয়ে গবেষকদের এখনও অনেক কাজ বাকি। খুবই অল্প দূরত্বের মধ্যে এয়ারওয়েভ কিভাবে বাতাসের জলীয় বাষ্প ও কাগজ ভেদ করে চলাচল করবে তার সমাধান বের করতে হবে। নেওয়ার্কের ঘনত্ব হতে হবে অনেক বেশি। প্রতিটি রাস্তায়, প্রতিটি বিল্ডিংয়ে ছোট ছোট বেজ স্টেশন বসাতে হবে। এতে করে স্বাস্থ্য ও নগর পরিকল্পনায় বড় ধরণের পরিবর্তন আসবে।

চীন সিক্সজি প্রযুক্তি নিয়ে বেশ তৎপর। গত নভেম্বরেই তারা মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে এয়ারওয়েভ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালায়। কানাডায় সিক্সজির রিসার্চ সেন্টারও খুলেছে চীনা কোম্পানি হুয়াওয়ে। টেলিকমিউনিকেশনের সরঞ্জাম প্রস্তুতকারক জেডটিই চীনা ইউনিকম হংকং লিমিটেডের সঙ্গে মিলে সিক্সজির উন্নয়নে কাজ করছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটে জানিয়েছিলেন, যতো দ্রুত সম্ভব তত দ্রুত তিনি সিক্সজি প্রযুক্তি চান। তাই আগামী দিনগুলোতে যে চীনের সঙ্গে তাদের তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে তা সহজেই অনুমেয়। ফাইভজির মতো সিক্সজি স্থাপনের নেতৃত্বদানে পিছিয়ে থাকতে চায় না যুক্তরাষ্ট্র।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১০/১১

আরও পড়ুন

ফাইভজির অবকাঠামোতেই চলবে সিক্সজি

সিক্সজির গতি হবে সেকেন্ডে ১ টেরাবাইট

১০ বছর পর জাপানে আসবে সিক্সজি

*

*

আরও পড়ুন