গুজব নিয়ে মাথাব্যাথা নেই উইকিপিডিয়ার

ছবি : বিবিসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইকিপিডিয়ার যাত্রা শুরু হয়েছিলো ২০০১ সালের ১৫ জানুয়ারি। দুই দশক ধরে সব রকম বিষয়ে তথ্য সরবরাহ করছে উইকিপিডিয়া।

বর্তমানে এতে রয়েছে ৫.৫ কোটি আর্টিকেল, যেগুলো ৩০০ ভাষায় পড়া যায়। প্রতি সেকেন্ডে উইকিপিডিয়ার আর্টিকেল পড়া হয় গড়ে ৮ হাজার বার।

সোশ্যাল মিডিয়াতে এখন গুজবে পরিমাণ বেড়ে যাওয়ায় মানুষ এখন সঠিক তথ্যের জন্য ভরসা রাখছে উইকিপিডিয়ার উপর।

Techshohor Youtube

কোভিড-১৯ মহামারির সময় সোশ্যাল মিডিয়ায় প্রচুর ভুয়া তথ্য ছড়ায়। সঠিক তথ্যের জন্য ৫৭ কোটি ৯০ লাখ বার মহামারি সংক্রান্ত তথ্য সার্চ করা হয় উইকিপিডিয়ায়। মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছাতে আলাদাভাবে মেডিকেল টিম গঠন করা হয়। তারাই গবেষণায় পাওয়া তথ্য উইকিপিডিয়ায় যোগ করতো।

উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের মতে, সোশ্যাল মিডিয়ার কাজ তাদের থেকে বেশি কঠিন। ব্যবহারকারীরা যা খুশি তাই লিখতে পারে। তাই কনটেন্ট মডারেশনের কাজটা তাদের জন্য বেশ কঠিন। কিন্তু এনসাইক্লোপিডিয়ায় তথ্য যোগ করতে উইকিপিডিয়ার কর্মীদের কোনো চাপ নিতে হয় না।

ইতিহাসে যা লেখা আছে তাই এখানে তুলে ধরা হয়। সত্য মিথ্যা যাচাই করা তাদের দায়িত্ব নয়। যা ঘটেছে তা জানানোই উইকিপিডিয়ার মূল উদ্দশ্য।

অনেক সময় তারকাদের উইকিপিডিয়া পেইজ ব্যবহারকারীরা মজার ছলে এডিট করে দেয়। এছাড়া, প্ল্যাটফর্মটি নিয়ে আর কোনো অভিযোগ নেই। দীর্ঘদিন ধরে নিজেদের ভাবমূর্তি পরিস্কার রেখেছে উইকিপিডিয়া।

বিবিসি অবলম্বনে এজেড ফেব্রুয়ারি ০৯/২০২১/১০.৩৩

*

*

আরও পড়ুন