Techno Header Top and Before feature image

প্রকল্পে কাজের মান ঠিক রাখতে পলকের নির্দেশনা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি বিভাগের বিভিন্ন প্রকল্পে কাজের মান ঠিক রাখতে প্রকল্প পরিচালকদের নির্দেশনা দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সেই সঙ্গে নির্ধারিত সময়ে কাজ শেষ করতেও বলেছেন তিনি।

সোমবার তথ্যপ্রযুক্তি বিভাগের জানুয়ারি- ২০২১ এর বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

অনলাইনে অনুষ্ঠিত এ সভায় তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থা প্রধানগণ এবং বিভিন্ন প্রকল্প পরিচালকরা যুক্ত ছিলেন।

সভায় বিভাগের চলতি অর্থবছরে গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিকল্পনা, মাসভিত্তিক বাস্তব ও আর্থিক লক্ষ্যমাত্রা অর্জন এবং জনবল নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়়।

এতে এটুআই প্রোগ্রাম , বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক রাজশাহী প্রকল্প, কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক-সিটিসহ অন্যান্য হাইটেক পার্ক উন্নয়ন প্রকল্প, কানেক্টেড বাংলাদেশ শীর্ষক প্রকল্প , ডিজিটাল নিরাপত্তা এজেন্সি স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্প, মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পসহ অন্যান্য সকল প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় । সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকরা নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি সভায় তুলে ধরেন।

প্রতিমন্ত্রী কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে প্রকল্প পরিচালকদের প্রয়োজনীয় নির্দেশ দেন। এছাড়াও হাইটেক পার্কগুলোর শূন্যপদে জনবল নিয়োগের জন্য সংশ্লিষ্টদেের নির্দেশ দেয়া হয়।

সভায় জানানো হয় প্রকল্পসমূহের জানুয়ারি- ২০২১ পর্যন্ত কাজের অগ্রগতি ২৩ দশমিক ৮৯ ভাগ। প্রকল্প পরিচালকরা প্রকল্প সমূহের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

চলতি (২০২০-২১) অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন মোট ২৭ টি প্রকল্পের জন্য এডিপিতে বরাদ্দ রয়েছে ১৪১৪ দশমিক ৭৯ কোটি টাকা।

এডি/ফেব্রুয়ারি০৮

আরও পড়ুন

হয়রানি রোধে ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম চালু হবে : পলক

করোনার সময়ে ১০ লাখ ই-ফাইলিং নিষ্পত্তি : পলক

হয়রানি রোধে ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম চালু হবে : পলক

*

*

আরও পড়ুন