Techno Header Top and Before feature image

পরিচয়ের সেবা বাড়াতে বিটিআরসি-বিসিসি সমঝোতা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্লাটফর্ম (সিবিভিএমপি) ব্যবহার নিয়ে সমঝোতা চুক্তি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

রোববার বিকেলে বিটিআরসির প্রধান সম্মলেন কক্ষে কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে এক অনুষ্ঠানে এ সমঝোতা চুক্তি হয়।

চুক্তিতে বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক সাজেদা পারভীন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক তারেক এম বরকতউল্লাহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

সমঝোতা অনুযায়ী বিটিআরসির সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্লাটফর্ম সল্যুশনটি সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং নির্বাচন কমিশনের সহযোগিতায় বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) ‘পরিচয়’ প্লাটফর্মের সক্ষমতা বাড়াতে ব্যবহার করা হবে।

অনুষ্ঠানে শ্যাম সুন্দর সিকদার সাধারণ মানুষের জীবনমান উন্নয়ন এবং সেবা প্রাপ্তিকে আরও সহজ করতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব দেন। এজন্য সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীলতার সাথে গ্রাহক তথ্য সুরক্ষার বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

দেশের সরকারি অন্যান্য প্রতিষ্ঠানও তাদের ডিজিটাল সেবার পরিধি বাড়াতে সিবিভিএমপি ব্যবহারে আগ্রহ দেখিয়েছে বলেও জানান বিটিআরসি চেয়ারম্যান।

কমিশনের সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাসিম পারভেজ বলেন এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে সরকারের দুটি গুরুত্বপূর্ণ দপ্তরের মাঝে তথ্য-উপাত্ত বিনিময়ে আন্তঃপরিবাহিতা এবং সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহার ও উন্নতর নাগরিক সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

অনুষ্ঠানে কমিশনের ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৌশলী মোঃ মহিউদ্দিন আহমেদ, লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন,স্পেকট্রাম বিভাগের কমিশনার এ.কে.এম শহীদুজ্জামান, প্রশাসন বিভাগের মহাপরিচালক মোঃ দেলোয়ার হোসাইন, স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শহীদুল আলম, লিগ্যাল অ্যান্ড লাইসেন্স বিভাগের মহাপরিচালক আশীষ কুমার কুন্ডু, অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের মহাপরিচালক প্রকৈাশলী মোঃ মেসবাহুজ্জামান এবং কমিশন সচিব মোঃ জহিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এডি/ফেব্রুয়ারি০৮

*

*

আরও পড়ুন