উইন্ডোজের জন্য ৬৪ বিটের ক্রোম ব্রাউজার উন্মুক্ত

google-kids-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ ৭ ও ৮ এর জন্য অবশেষে ৬৪ বিটের ক্রোম ব্রাউজার উন্মুক্ত করল গুগল। এবার সকলের জন্য সব চ্যানেলে এটি পুরোপুরি উন্মুক্ত করা হয়েছে।

গত জুলাইতে গুগল প্রথমে ৬৪ বিটের ক্রোম ব্রাউজারটির বেটা সংস্করণ আনলেও তা মূলত নির্মাতা এবং প্রজেক্টটির উন্নয়নের জন্য কর্মরত কর্মীরা ব্যবহার করতে পারতেন। এবার নতুন গতির এ সেবা সবাই ব্যবহার করতে পারবেন।

তবে উইন্ডোজে ৬৪ বিটের ক্রোম ব্রাউজারটির সুবিধা পেতে এটি নতুন করে ডাউনলোড করতে হবে।

আরও পড়ুন : কাজের কাজী পাঁচ ওয়েব ব্রাউজার

google-kids-techshohor

 

গুগল জানিয়েছে, ৬৪ বিটের ক্রোম ব্রাউজারটির গতিতে উন্নয়ন ঘটাতে গ্রাফিক্স ও মিডিয়া বেঞ্চমার্ক যুক্ত করা হয়েছে। এর মধ্যে সংযুক্ত ভিপি৯ কোডেক ইউটিউব ভিডিও দেখতে ১৫ শতাংশ গতি বাড়বে। তা ছাড়া বিভিন্ন নিরাপত্তা ঝুঁকি এড়াতেও এটি কার্যকর হবে।

সর্বশেষ প্রযুক্তি এবং কম্পাইলার অপটিমাইজেশন ৬৪ বিটের ব্যবহার ক্রোম ভার্সনটির গতি উইন্ডোজ ৩২ বিটের তুলনায় অনেক বেশি হবে। এতে যুক্ত করা হয়েছে একটি আধুনিক নির্দেশনা এবং একটি কলিং কনভেনশন যা গ্রাহককে দ্রুত নিবন্ধনের সুবিধা দিবে।

উইন্ডোজ ৮ এর জন্য ৬৪ বিটের নতুন সংস্করণটিতে হাই এন্ট্রপি এএসএলআর ফিচার যুক্ত করা হয়েছে, যা আত্মরক্ষার্থে জেডআইটি স্প্রের কৌশল গ্রহণে সক্ষম।

গুগল জনিয়েছে, অদূর ভবিষ্যতে আপডেটেড ব্রাউজারটি ৩২ বিট চ্যানেলের জন্যও সমর্থণযোগ্য কবে তোলা হবে। তবে উইন্ডোজ ৬৪ বিট চ্যানেলটি কবে ডিফল্ট অপশনে ব্যবহৃত হবে তা এখনও জানায়টি টেক জায়ান্টটি।

নতুন সংস্করণটি ডাউনলোড করা যাবে এ ঠিকানা থেকে।

– দ্য নেক্সট ওয়েব অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

আরও পড়ুন

গুগল ক্রোমের ৬৪ বিটের বেটা সংস্করণ উন্মুক্ত

ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন যুক্ত করা

*

*

আরও পড়ুন