Techno Header Top and Before feature image

ডিডসের জালে অ্যান্ড্রয়েড ডিভাইস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোকে ডিডসের জালে ফেলে আক্রমণের লক্ষ্যবস্তু করছে অজ্ঞাত সাইবার অপরাধীরা। চীনা সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান কিহো ৩৬০-এর নেটওয়ার্ক নিরাপত্তা বিভাগ নেটল্যাবের বিশেষজ্ঞরা জানায়, চলতি সপ্তাহে তারা এক ধরনের মেলওয়্যার অপারেশনের উপস্থিতি সনাক্ত করেছে, এই কার্যক্রমের মাধ্যমে অপরাধীরা ডিডস বটনেট চালান দিয়ে অ্যান্ড্রয়েড ডিভাইসকে অচল করে দিতে চাচ্ছে।

নেটল্যাবের মতে, কোনো ডিভাইস আক্রান্ত হওয়ার পর সেখানে ডিডসের কোড প্রতিস্থাপন করে সেখান থেকে টিসিপি, ইউডিপি ও আইসিএমপি প্রোটোকলকে ব্যবহার করে অন্যান্য লক্ষ্যবস্তুতে ডিডস আক্রমন করা হয়।

নতুন এই  ডিডস বটনেটের নাম দেয়া হয় ‌নিউ মাত্রিওশ। এই বটটি ব্যবহারকারীর ডিভাইসে অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ ইন্টারফেস (পোর্ট ৫৫৫৫) প্রদর্শন করায়। অ্যান্ড্রয়েড ডিভাইসে সাধারণত সমস্যা হলেই এরকমটি দেখা যায়। শুধু স্মার্টফোনেই না, আক্রান্ত অ্যান্ড্রয়েড চালিত স্মার্ট টিভি, সেটআপ বক্সেও ঠিক একই অবস্থা।

ডিডস চালান দেয়ার মানে হচ্ছে কোনো ডিভাইস তার সক্ষমতার চেয়ে বেশি রিসোর্স গ্রহণ করে, ফলে সেটা সামাল দিতে না পেরে ডিভাইস অচল হয়ে যায়।

এর আগেও এ ধরনের সমস্যার উৎস হিসেবে এডিবি.মাইনার, অ্যারেস, আইপিস্টর্ম, এফবট ও ট্রিনিটি নামের একই ঘরানার ম্যালওয়্যারের নাম এসেছিল।

সূত্র : ইন্টারনেট/টিআর/ফেব্রুয়ারি ৭/২০২১/১৮২৭

*

*

আরও পড়ুন