Techno Header Top and Before feature image

টিকা নিতে শনিবার পর্যন্ত অনলাইন নিবন্ধন ৩ লাখ ২৮ হাজার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা টিকা নিতে শনিবার দুপুর পর্যন্ত সুরক্ষা ওয়েবসাইটে ৩ লাখ ২৮ হাজার ১৩ জন নিবন্ধন করেছেন।

শনিবার বিকেলে এক সংবাদ সম্মেলন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশীদ আলম এ তথ্য জানান।

রোববার ঢাকাসহ সারাদেশের এক হাজার পাঁচটি হাসপাতালে করোনাভাইরাসের টিকা প্রদান কার্যক্রম শুরু হচ্ছে। 

তবে কেউ যদি নিবন্ধন না করেই টিকাদান কেন্দ্রে চলে যায় তাহলে তাকে কেন্দ্রেই নিবন্ধন করিয়ে টিকা দেয়ার ব্যবস্থা করা হবে। সেক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র সঙ্গে থাকতে হবে।

করোনা টিকা পেতে সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপে নিবন্ধন করবেন যেভাবে :

প্রথমে এই ওয়েবসাইটে  প্রবেশ করতে হবে।

এরপর ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণী সিলেক্ট করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযথ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে।

দীর্ঘমেয়াদী রোগ আছে কিনা হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে।  নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ কাজের সাথে জড়িত কিনা তা নির্বাচন করতে হবে।

এরপর যে মোবাইলে ভ্যাক্সিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে।  ফর্মে বর্তমান ঠিকানা ও টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে।

মোবাইলে প্রাপ্ত OTP দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে।

নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এমএমএস এর মাধ্যমে টিকা গ্রহণের তারিখ ও কেন্দ্র জানানো হবে। টিকা কেন্দ্রে যাওয়ার সময় প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্রের কপি সাথে নিতে হবে।

এর আট সপ্তাহ পর একইভাবে নিতে হবে দ্বিতীয় ডোজ। দুটি ডোজ শেষ হলে সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে ভ্যাকসিন প্রাপ্তির সনদ সংগ্রহ করা যাবে।

এছাড়া অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লেস্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করে একই পদ্ধতিতে করা যাবে নিবন্ধন।

এডি/২০২১/০৬ফেব্রুয়ারি

আরও পড়ুন

ডিজিটাল করোনা ভ্যাকসিন পাসপোর্ট আসছে

করোনা টিকা পেতে অনলাইনে নিবন্ধন করবেন যেভাবে

সাবধান! আবারও শুরু হয়েছে টিকা বিষয়ক অপপ্রচার

*

*

আরও পড়ুন