Techno Header Top and Before feature image

অ্যামাজনের সিইও পদ ছাড়ছেন বেজোস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সিইওর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জেফ বেজস (৫৭)।

কোম্পানিটির সিইও পদ ছাড়লেও এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন বেজস। অ্যামাজন বাদে তার আরও অনেক কোম্পানি আছে তার, সেগুলোতে সময় দিতে এ সিদ্ধান্ত নিয়েছেন। তার জায়গায় সিইও পদে নিয়োগ পাচ্ছেন অ্যান্ডি জেসি। বর্তমানে তিনি অ্যামাজন ক্লাউড কম্পিউটিং বিজনেসের প্রধান হিসেবে কাজ করছেন। চলতি বছরের শেষভাগে জেসিকে পদ ছেড়ে দেবেন বেজস।

পদত্যাগের ঘোষণার পর এক বিবৃতিতে বেজস জানান, তার কর্মস্পৃহা কমেনি, অবসরেও যাচ্ছেন না। অন্যান্য উদ্যোগগুলোর মাধ্যমে কতোটা প্রভাব বিস্তার সম্ভব তা দেখতে চান। অ্যামাজনে প্রচুর কাজ করতে হয়। এটা অনেক বড় দায়িত্ব। এই দায়িত্ব পালন করে অন্য দিকে মনোযোগ দেওয়া খুবই কঠিন। অ্যামাজনের জন্য সিদ্ধান্ত গ্রহণে তিনি এক্সিকিউটিভ চেয়ারম্যানের দায়িত্বে থাকবেন। এতে তার সময় বাঁচবে। অ্যানান্য উদ্যোগ যেমন ডে ১ ফান্ড, দ্য বেজস আর্থ ফান্ড, ব্লু অরিজিন, দ্য ওয়াশিংটন পোস্টের জন্যেও কাজ করতে পারবেন।

১৯৯৪ সালে জেফ বেজস অনলাইন বুকশপ হিসেবে অ্যামাজন প্রতিষ্ঠা করেন। বর্তমানে সারা বিশ্বে অ্যামাজনের কর্মী সংখ্যা ১৩ লাখ। বিশ্বের শীর্ষ ধনী বেজস এখন ১৯৬.২ বিলিয়ন ডলারের মালিক।

অন্যদিকে, অ্যামাজনের পরবর্তী সিইও অ্যান্ডি জাসি হাভার্ড থেকে পাশ করে অ্যামাজনে যোগ দেন ১৯৯৭ সালে। ২০০৬ সাল থেকে তিনি অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সিইও হিসেবে কাজ করছেন। তার হাত ধরেই বিশ্বের সবচেয়ে বড় ক্লাউড কম্পিউটিং কোম্পানিতে পরিণত হয় অ্যামাজন ওয়েব সার্ভিসেস।

উল্লেখ্য, মঙ্গলবার চতুর্থ প্রান্তিকের আয়ের বিবরণী প্রকাশ করে অ্যামাজন। গত বছরের শেষ চার মাসে তারা আয় করে ৩৮৬ বিলিয়ন ডলার। ২০১৯ সালের চেয়ে তাদের আয়ের পরিমাণ ৩৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। লাভ হয়েছে ২১. বিলিয়ন ডলার।

*

*

আরও পড়ুন