বাসায় অফিসের কাজ করছেন? হ্যাকাররা আপনাকেই খুঁজছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা প্রকোপ শুরুর পর থেকে এখন পর্যন্ত বহু প্রতিষ্ঠান হোম অফিস বা বাসায় বসে অফিসের কাজ করার অনুমতি জারি রেখেছে। এর ফলে কর্মীদের সুরক্ষা হচ্ছে ঠিকই, কিন্তু সাইবার নিরাপত্তা ঝুঁকি দিন দিন বাড়ছে।

হ্যাকারদের একটি অংশ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের নিশানা করছে। হ্যাকাররা অফিসিয়াল বার্তার আদলে কিছু নির্দেশনা দিয়ে কর্মীদের ইমেইল পাঠিয়ে ধোঁকা দিচ্ছে। হ্যাকারদের নির্দেশনা সরল মনে মানতে গিয়ে বিপদে পড়ছেন কর্মীরা।

একটি বৈশ্বিক আর্থিক সেবা প্রতিষ্ঠানের সিনিয়র কম্পিউটার নেটওয়ার্ক ম্যানেজার পিটার বলেন, ‘প্রতি সপ্তাহে কম করে হলেও অন্তত ১০টি সাইবার হামলার ঘটনা ঘটেছে। আমরা নিরলসভাবে এসব হামলা প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

Techshohor Youtube

হ্যাকাররা সাইবার হামলার সম্ভাব্য যতো লক্ষ্যবস্তু আছে, সবগুলোতেই তাদের সর্বশক্তি ব্যয় করছে।

বাসায় বসে কাজ করা অফিসের কর্মীদের ইমেইল পাঠানো হচ্ছে। ইমেইলের ধরন দেখে মনে হবে যেনো অফিসের সার্ভিস ডেস্ক থেকে পাঠানো হয়েছে। সেই ইমেইল বার্তায় (নির্দিষ্ট লিংকে ক্লিকের মাধ্যমে) কর্মীদের লগইন পাসওয়ার্ড পরিবর্তনের কথা বলা হচ্ছে। এভাবে কর্মীরা হ্যাকারদের ফাঁদে পড়ছে।

হ্যাকারদের প্ররোচণায় কর্মীরা বেখেয়ালবশত ভাইরাস, র‍্যানসমওয়্যার (ম্যালওয়্যার) ডাউনলোড করে হ্যাকারদের পথকে সুগম করে দিচ্ছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/ফেব্রুয়ারি ১/২০২১/২০০১

*

*

আরও পড়ুন