Techno Header Top and Before feature image

বাইডেনকে নিয়ে সমস্যায় ফেইসবুক

ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফেইসবুককে নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নিতে পারেন। তাই বাইডেন প্রশাসন নিয়ে বেশ বড় সমস্যায় আছে ফেইসবুক।

ওবামা প্রশাসনের সঙ্গে ফেইসবুকের একমসময় বেশ ভালো সম্পর্ক ছিলো। পরের চার বছরে ফেইসবুককে ঘিরে তৈরি হয়েছে অংসখ্য বিতর্ক। ব্যবহারকারীদের ডেটার অপব্যবহার, নির্বাচনী বিজ্ঞাপন, হোয়াটসঅ্যাপ ছাড়ানো গুজব ও ফেইসবুকে কিউ অ্যানন গ্রুপের তাণ্ডব সব মিলিয়ে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ফেইসবুক।

জো বাইডেন এককালে ফেইসবুকের পাশে ছিলেন। এখন পরিস্থিতি বদলেছে। প্রায়ই তিনি ফ্রি ফেইসবুকের সমালোচনা করে পোস্ট দেন। ফেইসবুকের ভক্ত নন, সব সমস্যার জন্য মার্ক জাকারবার্গকেই দায়ী করেন তিনি।

প্রেসিডেন্ট জো বাইডেন চাইলে ফেইসুবকসহ অন্যান্য টেক জায়ান্টগুলোকে ভাঙতে কিংবা নতুন নীতিমালা করে কঠোর নিয়ম মানতে বাধ্য করতে পারেন।

তবে ফেইসবুককে নিয়ন্ত্রণ করতে একটি আইন বাতিল করাই যথেষ্ট। ২৩০ ধারা বাতিল করলেই মামলায় জর্জরিত হবে ফেইসবুক। এই আইনের কারণে এতোদিন পর্যন্ত ব্যবহারকারীদের কোনো পোস্টের দায় ফেইসবুককে নিতে হয়নি। আইনটি বাতিল হলে ব্যবহারকারীদের পোস্টের জন্য তাদেরকে খেসারত দিতে হবে। নিউইর্য়ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এক বছর আগেই বাইডেন জানিয়েছিলেন, তাৎক্ষণিকভাবে তিনি ২৩০ ধারার প্রত্যাহার চান।

বলা বাহুল্য, এমন কিছু ঘটলে ফেইসবুকের জন্য তা বিপর্যয় ডেকে আনবে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফেসইবুক বেশ সক্রিয় ছিলেন। তবে বাইডেনের সঙ্গে ফেইসবুকের সম্পর্ক যে মধুর হবে না তার আঁচ আগেই পাওয়া গেছে। তাই নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ফেইসবুককে বাগে আনতে বাইডেন প্রশাসন কী পদক্ষেপ নেয় সেটাই এখন দেখার বিষয়।

বিবিসি অবলম্বনে এজেড/ জানুয়ারি ০১/২০২১/১১৪৮

*

*

আরও পড়ুন