Techno Header Top and Before feature image

টিল্ট ব্রাশের উৎস মুক্ত করে দিলো গুগল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) পেইন্টিং অ্যাপ টিল্ট ব্রাশের কোডের উৎস মুক্ত (ওপেন সোর্স) করে দিয়েছে টেক জায়েন্ট গুগল। আর্থাৎ এখন থেকে এই সফটওয়্যার উৎসকে ভিত্তি করে যে কেউ এই অ্যাপের সম্পাদনা ও মানোন্নয়নের কাজ করতে পারবে।

একই সঙ্গে এই অ্যাপের সক্রিয় মানোন্নয়ন কার্যক্রম বন্ধেরও ঘোষণা দিয়েছে। গুগল এটার পেছনে ডেভেলপিংয়ে আর শ্রম দেবে না। অন্যান্য ওপেন সোর্স অ্যাপ বা সফটওয়্যারগুলোর মতোই কমিউনিটি ডেভেলপাররা এই প্রকল্পকে এগিয়ে নেবেন।

যেখানে ফেইসবুক ও অ্যাপল অগমেন্টেড রিয়েলিটি (এআর) ও ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) নিয়ে বিভিন্ন প্রকল্পের কার্যক্রম জোরদার করেছে, সেখানে গুগল জনপ্রিয় একটি সেবার মনোনয়ন বন্ধ করে এর উৎস ডেভেলপারদের জন্য উন্মুক্ত করে দেয়ার ঘটনা অবাক হওয়ার মতোই।

টিল্ট ব্রাশ দিয়ে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) আবহে ত্রিমাত্রিক (থ্রিডি) ছবি আঁকা যায়। ২০১৫ সালে টিল্ট ব্রাশ তৈরি করা ডেভেলপারদের একজন ছিলেন পেট্রিক হ্যাকেট।

গুগল এই অ্যাপটি নিজেদের অধীনে নিয়ে ২০১৬ সালে এর আনুষ্ঠানিক সূচনা করে। কয়েক সপ্তাহ আগেই পেট্রিক গুগল ছেড়ে চলে যায়। আর এ পরিস্থিতিতেই গুগলের পক্ষ থেকে এমন ঘোষণা এলো।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ৩১/২০২১/১৪২০

*

*

আরও পড়ুন