vivo Y16 Project

নাসার প্রতিযোগিতায় অনারেবল মেনশন পেল 'বুয়েট জেনিথ'

ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার ‘স্পেস অ্যাপস প্রতিযোগিতা ২০২০’ এ অনারেবল মেনশন ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে ‘বুয়েট জেনিথ’। নাসা তাদের ওয়েবসাইটে দলটির নাম প্রকাশ করে।

বিশ্বের ১৫০ দেশের ৩৮০০ প্রজেক্টের মধ্যে বিশেষ এই খেতাব অর্জন করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দল ‘বুয়েট জেনিথ’। দলটির সদস্যরা হলেন ফাবিয়া তাসনীম, মেহরাব হক, তামিমুল এহসান, রাবিব যাহিন, জিহাদুল করিম, হাসান মাসুম।

তাদের মধ্যে মেহরাব হক জানান, মূলত নাসার তথ্য ব্যবহার করে সোশ্যাল প্ল্যাটফর্মের মাধ্যমে মানুষের সাথে স্যাটেলাইটের সংযোগ বৃদ্ধির কাজ করেছেন তারা। মহাকাশে কোন স্যাটেলাইট কোথায় অবস্থান করছে এই সকল তথ্য সংগ্রহ করে সবার কাছে পৌঁছে দেওয়াই হলো তাদের প্রকল্পের মূল কাজ।

Techshohor Youtube

টানা ৬ষ্ঠ বারের মতো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) তত্ত্বাবধানে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বাংলাদেশ। আয়োজক হিসেবে দেশের ৯টি শহরে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০ বড় পরিসরে প্রতিযোগিতার আয়োজন করে বেসিস। সেখান থেকে প্রতিযোগিতায়  বিজয়ী ও রানার্স আপ দলের ১৭টি প্রজেক্ট নাসায় জমা দেয় তারা। চূড়ান্ত পর্বে ঢাকা জেলার টিম ‘বুয়েট জেনিথ’ এবং বরিশাল জেলার টিম ‘ভ্যাকপিকার’ গ্লোবাল ফাইনালিস্ট ৪০ টিমের ভিতর জায়গা করে নেয়।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ২০১৮ সালের মতো এই বছরেও নাসা স্পেস অ্যাপ প্রতিযোগিতায় আবারোও বাংলাদেশের নাম উজ্জ্বল করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় দল ‘বুয়েট জেনিথ’। এটি অত্যন্ত গর্বের বিষয়।

প্রতি বছরের নির্দিষ্ট সময়ে নাসার গ্লোবাল অর্গানাইজিং টিমের সহায়তায় বিশ্বজুড়ে শত শত রিজিওনাল শীর্ষস্থানীয়রা ইভেন্টের আয়োজন করে। এর আগে নাসা থেকে ২০১৮ সালে বেস্ট ডাটা ইউজার ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

এজেড/ জানুয়ারি ৩০/২০২১/১৭৫১

আরও পড়ুন

ঐতিহাসিক মুহূর্ত: স্পেস এক্সের রকেটে নাসার চার নভোচারী মহাকাশে

নাসা যাচ্ছে ১৭ প্রকল্প

নাসা স্পেস অ্যাপসের বিশেষ আয়োজন কোভিড-১৯ চ্যালেঞ্জ

*

*

আরও পড়ুন

vivo Y16 Project