Techno Header Top and Before feature image

শিক্ষার্থীদের উদ্ভাবনী ভাবনা বাস্তব করতে এলো ইউনিবেটর

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিক্ষার্থী, শিক্ষক, গ্রাজুয়েট, গবেষকদের থিসিস ও অ্যাসাইনমেন্টকে বাস্তবে পরিণত করতে ‘ইউনিবেটর’ উদ্যোগ চালু হয়েছে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং আইইবি’র যৌথ উদ্যোগে করা হয়েছে এই  ‘ইউনিবেটর’ প্রোগ্রাম।

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) সদরদপ্তরে এই ইউনিবেটর প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অনলাইনে যুক্ত হয়ে প্রোগ্রামটির উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

পলক বলেন, শিক্ষক, শিক্ষার্থী, গ্র্যাজুয়েট কিংবা গবেষকদের থিসিস, ফাইনাল ইয়ার প্রজেক্ট কিংবা অ্যাসাইনমেন্টগুলোর সকল উদ্ভাবনী চিন্তা এবং সেগুলোকে পণ্য বা সেবায় রূপান্তরের মাধ্যমে বিজনেস ভেঞ্চারে পরিণত করার জন্যেই ইউনিভার্সিটি ইনকিউবেটর তথা সংক্ষেপে ‘ইউনিবেটর’ প্রোগ্রাম। 

অনুষ্ঠানে জানানো হয়, প্রতি বছর প্রায় ১০ লাখ গ্র্যাজুয়েট বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলো হতে পাস করে বের হয়। নিয়মানুসারে তাদের প্রত্যেককেই কোনো না কোনো থিসিস, রিসার্চ কিংবা ফাইনাল ইয়ার প্রজেক্ট জমা দিয়ে গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে হয়। শিক্ষক, শিক্ষার্থী, গ্র্যাজুয়েট কিংবা গবেষকদের এই রিপোর্টগুলোতে বেশ কিছু ডিজরাপটিভ প্রযুক্তি ও উদ্ভাবনী আইডিয়া থাকে। সেগুলো বাস্তব জীবনে পণ্য কিংবা সেবায় রুপান্তর করে সেটার ভিত্তিতে নতুন নতুন বিজনেস ভেঞ্চার তৈরির পাশাপাশি বিশ্ববিদ্যালয় পর্যায়ে মেন্টর তৈরির জন্য ইউনিবেটর প্রোগ্রামের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার চুয়েট প্রকল্প এবং ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশের (আইইবি) ঢাকা সেন্টার।

ইউনিবেটর প্রোগ্রামের প্রথম ধাপে ২০টি বাছাইকৃত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মেন্টর হিসেবে গড়ে তোলার জন্য চার দিনব্যাপী বাংলাদেশের প্রথম মেন্টর ডেভেলপমেন্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এতে দেশের সেরা ১০টি একাডেমিক প্রজেক্ট বাছাইয়ের প্রতিযোগিতা এবং সেই ১০টি প্রজেক্টকে মাসব্যাপী ইনকিউবেশনের মাধ্যমে আন্তর্জাতিক মানের স্টার্টআপ হিসেবে বাজারে আনার পরিকল্পনা করা হয়েছে। সেরা ১০টি প্রকল্পকে বিনামূল্যে এক মাসের ইনকিউবেশন, স্টার্টআপ লঞ্চিং প্রোগ্রামসহ যাবতীয় ট্রেনিং এবং মেন্টরিং সুবিধা দেয়া হবে এই প্ল্যাটফর্ম থেকে।

এছাড়াও দেশব্যাপী স্থাপিত শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার ও সফটওয়্যার টেকনোলজি পার্কের মত স্থাপনাগুলোতে এক বছরের জন্য বিজনেস স্পেস দেয়া হবে।  পাশাপাশি ইনোভেশন ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেনরশিপ একাডেমি (আইডিয়া) প্রকল্প এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড হতে ১০ লাখ টাকার অনুদানসহ ইক্যুইটি ফান্ডিংয় মিলবে।

তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম , ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন ও অর্থ) এ এন এম সফিকুল ইসলাম ।

অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানান চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের প্রকল্প পরিচালক এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (টেকনিক্যাল) সৈয়দ জাহুরুল ইসলাম। উদ্বোধনী বক্তব্য দেন আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার।  ইউনিবেটর সম্পর্কে বিস্তারিত প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরামর্শক (স্টার্টআপ পলিসি ও ইনকিউবেশন স্ট্র্যাটেজি) আশিকুর রহমান রুপক।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবি’র সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক ও আন্তর্জাতিক) প্রকৌশলী মো. রনক আহসান।

ইউনিবেটর সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইটে

এডি/জানুয়ারি২৯

আরও পড়ুন

আইডিয়াথন পেল সেরা ৫ উদ্ভাবনী স্টার্টআপ

সরকারি কর্মকর্তাদের উদ্ভাবনী দক্ষতা বাড়াতে এটুআইয়ের উদ্যোগ

তৃতীয় সফটওয়্যার টেকনোলজি পার্কের পরিকল্পনা

*

*

আরও পড়ুন