ওবামা থেকে বাইডেন, কার হাতে কোন প্রযুক্তি পণ্য

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের প্রেসিডেন্ট কোন ব্র্যান্ডের কী কী প্রযুক্তি পণ্য ব্যবহার করেন, এটা প্রযুক্তিমনাদের কমন কৌতূহলের বিষয়। এছাড়া হ্যাকার বা শত্রু রাষ্ট্রগুলোর জন্য এমন তথ্য বের করা রীতিমতো দাপ্তরিক দায়িত্বের মধ্যেই পড়ে।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী রাষ্ট্রের প্রধানের দায়িত্ব নেয়ার পর জো বাইডেনের প্রযুক্তিপ্রীতি ও অন্দরমহল নিয়ে লোকজনের আগ্রহ বেড়েছে। এসব নিয়ে নানা খবরও ইতোমধ্যে ছড়তে শুরু করেছে।

সম্প্রতি জো বাইডেনের একটি ছবি সম্প্রতি অনলাইনে ছড়িয়ে গেছে। ছবিটিতে হাতে অ্যাপল ঘড়ি ও পেলোটন বাইক (শরীর চর্চার জন্য) সহ তাকে দেখা গেছে। যদিও নিরাপত্তার প্রশ্নে মার্কিন নিরাপত্তা সংস্থা খুবই সতর্ক এবং রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রচলিত ডিজিটাল ডিভাইস (বিশেষ করে ক্যামেরা কিংবা সাউন্ড রেকর্ডার ও যোগাযোগ বান্ধব) ব্যবহারে নিরুৎসাহিত করে।

Techshohor Youtube

যদি তা-ই হয়, তাহলে কী প্রযুক্তি পণ্য ব্যবহারের সুযোগ থেকে রাষ্ট্রের শীর্ষ ব্যক্তিরা বঞ্চিত হবেন? এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সাবেক নিরাপত্তা কর্মকর্তা অ্যারি শওয়ার্টজ বলেন, এসব ক্ষেত্রে প্রচলিত গুরুত্বপূর্ণ প্রযুক্তি পণ্যের রেপ্লিকা বা অনুরূপ বিশেষ সংস্করণ তৈরি করা হয়।

বর্তমানে জীবনের যাবতীয় কাজকর্ম, আলাপচারিতা, ব্যক্তিগত, পেশাগত ও লেনা দেনা সব কিছুরই উৎস ও উপাত্ত বের করা সম্ভব কারো ডিজিটাল ডিভাইস থেকে। তাই বাজারে প্রচলিত এসব ডিভাইস এড়িয়ে চলেন হেভিওয়েট ব্যক্তিরা।

২০১০ সালে বাজারে আসে আইপড। তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামারও নিশ্চয়ই একটি আইপড দরকার। কিন্তু তার জন্য কী সর্বসাধারণের জন্য তৈরি করা কমন আইপড বরাদ্দ দেয়া ঠিক হবে? জাতীয় নিরাপত্তা কাউন্সিলের তত্ত্বাবধানে অধিক সুবিধা ও নিরাপত্তা সম্বলিত বিশেষ আইপ্যাড (রেপ্লিকা) তৈরি করা হয়, যার নাম দেয়া হয় ওবামা প্যাড।

নিরাপত্তার কারণে হোয়াইট হাউসে প্রযুক্তির ব্যবহার কোনো কোনো ক্ষেত্রে একেবারেই সেকেলে‌। কর্মীদের ইন্টারনেট বা ওয়াইফাই ব্যবহারের ক্ষেত্রে বিধিনিষেধ আছে বলে জানিয়েছেন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সাইবার সিকিউরিটির দায়িত্বে থাকা সাবেক কর্মকর্তা।

ডোনাল ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই টুইটারে বেশ সরব ও আলোচিত ছিলেন। তাহলে তো আন্দাজ করে বলা যায়, তিনি হয়তো খুব প্রযুক্তিপ্রিয় ছিলেন! বাস্তবে তিনি একটি বার্নার বা সাধারণ ফিচার ফোন ব্যবহার করতেন, তাও সবসময় না; মাঝেমধ্যে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ২৯/২০২১/০৯০১

*

*

আরও পড়ুন