Techno Header Top and Before feature image

মন্ত্রিসভার সদস্য হিসেবে প্রথম টিকা নিলেন পলক, অপপ্রচারে কান নয়

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মন্ত্রিসভার সদস্য হিসেবে প্রথম করোনার টিকা নিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার সকালে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) টিকাদান কেন্দ্রে গিয়ে টিকা নেন তিনি।

টিকা নেয়ার পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেননি জানিয়ে পলক বলেন, ‘একটা শ্রেণি টিকা নিয়ে অপপ্রচার করছে। টিকা নেয়ার পর আমার কোনোরকম সমস্যা হচ্ছে না।’

তিনি বলেন, ‘অনেকের ভেতরে যে প্রশ্ন ছিল রাজনীতিবিদরা কেন টিকা নিচ্ছে না, সেই জায়গা থেকেই গতকাল আমি সিদ্ধান্ত নিয়েছি টিকা নেব।’

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দেশে আসার আগে আগে এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিভিন্ন প্রশ্ন ওঠে। নেতিবাচক কিছু রাজনৈতিক প্রচারও তার সঙ্গে যুক্ত হয়।

এসব অপপ্রচারের বিষয়ে জনগণকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘যে ধরনের অপপ্রচার সোশাল মিডিয়ায় ষড়যন্ত্রকারী এবং দেশবিরোধীরা করছে, তাতে কেউ যেন কান না দেয়। সেজন্য আমি মিডিয়ার সামনে টিকা নিয়েছি। টিকা নিরাপদ। সবাই নির্ভয়ে টিকা দিন।’

পলক জানান, সুরক্ষা অ্যাপে করোনা টিকার জন্য নিবন্ধন আবেদন জমা পড়ছে। তবে জাতীয় পরিচয়পত্রের নম্বরের সাথে সার্ভারে সংরক্ষিত তথ্য না মিললে আবেদন গ্রহণ হচ্ছে না।

দেশে ফেব্রুয়ারির ৮ তারিখ হতে ৭ হাজার ৩৪৪টি কেন্দ্রে এক যোগে টিকা প্রদান কর্মসূচি চালু হচ্ছে।

এই টিকা হলে করতে হবে নিবন্ধন। নাগরিকদের করোনা টিকা প্রদান কার্যক্রম ব্যবস্থাপনায় তৈরি ‘সুরক্ষা’ সফটওয়্যারে হবে এটি।

করোনা টিকা পেতে সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপে নিবন্ধন করবেন যেভাবে :

প্রথমে এই ওয়েবসাইটে  প্রবেশ করতে হবে।

এরপর ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণী সিলেক্ট করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযথ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে।

দীর্ঘমেয়াদী রোগ আছে কিনা হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে।  নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ কাজের সাথে জড়িত কিনা তা নির্বাচন করতে হবে।

এরপর যে মোবাইলে ভ্যাক্সিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে।  ফর্মে বর্তমান ঠিকানা ও টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে।

মোবাইলে প্রাপ্ত OTP দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে।

নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এমএমএস এর মাধ্যমে টিকা গ্রহণের তারিখ ও কেন্দ্র জানানো হবে। টিকা কেন্দ্রে যাওয়ার সময় প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্রের কপি সাথে নিতে হবে।

এর আট সপ্তাহ পর একইভাবে নিতে হবে দ্বিতীয় ডোজ। দুটি ডোজ শেষ হলে সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে ভ্যাকসিন প্রাপ্তির সনদ সংগ্রহ করা যাবে।

এছাড়া অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লেস্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করে একই পদ্ধতিতে করা যাবে নিবন্ধন।

এডি/২০২১/২৮জানুয়ারি

*

*

আরও পড়ুন