vivo Y16 Project

ট্রাম্পের আইনজীবির বিরুদ্ধে ভোটিং প্রযুক্তি প্রতিষ্ঠানের মামলা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবি রুডি জুলিয়ানির বিরুদ্ধে ১৩০ কোটি ডলারের মানহানি মামলা ঠুকেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ডোমিনিয়ন ভোটিং সিস্টেম। জুলিয়ানির বিরুদ্ধে অভিযোগে বলা হয়, সাম্প্রতিক মার্কিন নির্বাচনে ভোট গণনায় কারচুপি ও ভুল ফলাফল প্রকাশের মিথ্যা অভিযোগ তুলে প্রতিষ্ঠানটির (ডোমিনিয়ন) ভাবমূর্তি ক্ষুন্ন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে (২০২০) ডিজিটাল পদ্ধতিতে ভোটগ্রহণ ও ব্যবস্থাপনায় ডোমিনিয়নের ভোটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। নির্বাচনের ফলাফল প্রকাশের পর গত দুই মাস ধরেই নির্বাচনে কারচুপির অভিযোগ করে আসছে ট্রাম্প সমর্থকরা। গণমাধ্যম, অনলাইন ও অফলাইনে তাদের এই দাবির পেছনে রুডি জুলিয়ানি সবচেয়ে জোরালো ভূমিকা রাখেন বলে মনে করা হচ্ছে। তবে জুলিয়ানি কিংবা ট্রাম্পপন্থীদের কেউই নিজেদের দাবির পক্ষে কোনো শক্ত প্রমাণ দেখাতে পারেনি।

সম্প্রতি এক ভাষণে জুলিয়ানি একজন বিশেষজ্ঞের উদ্ধৃতি দিয়ে বলেছেন, তিনি (বিশেষজ্ঞ) ডোমিনিয়নের ভোটিং মেশিন পরীক্ষা করে ভোট পরিবর্তনের আলামত পেয়েছেন বলে জানিয়েছেন। এ দাবির পরপরই জুলিয়ানিকে বক্তব্য প্রত্যাহারের জন্য চিঠি পাঠায় ডোমিনিয়ন। কিন্তু চিঠির কোনো জবাব দেননি জুলিয়ানি।

Techshohor Youtube

ভোট কারচুপির জোরালো অভিযোগ ওঠায় প্রযুক্তি প্রতিষ্ঠান ডোমিনিয়নের বিশ্বস্ততা নিয়ে অনেকের মনে সন্দেহ দেখা দিয়েছে। ফলে ব্যবসা ও সুনাম উভয়ই ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণেই নিজেদের অবস্থান স্পষ্ট করতে দেরিতে হলেও মামলা করেছে প্রতিষ্ঠানটি।

এদিকে এই মামলাকে ‘বাকস্বাধীনতা খর্ব’ উল্লেখ করে জুলিয়ানি বলেন, ‘আতঙ্ক ছাড়ানোর জন্যই বামপন্থীরা (ডেমোক্রেট) এটি করেছে।’

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ২৬/২০২১/২০৫৩

আরও পড়ুন

অনলাইনে ট্রাম্পপন্থীদের বক্তব্যে রহস্য বাড়লো

ট্রাম্পের নির্বাচনী সাইট হ্যাকারদের দখলে

বাইডেনকে অভিনন্দনের টুইটে লুকানো ট্রাম্প, বিপাকে বরিস

*

*

আরও পড়ুন

vivo Y16 Project