Techno Header Top and Before feature image

বাইডেন আমলে টেক দুনিয়ার হালত কী হবে?

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি দুনিয়ার রাজধানী বলা হয় যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিকে। আর এই দেশটিতেই কদিন আগে সরকার বদল হলো। বিশ্বের তথ্য প্রযুক্তি আর উদ্ভাবনের অন্যতম প্রধান কেন্দ্র যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেয়ার পর ভবিষ্যতে কী কী অগ্রগতি ও পরিবর্তন আসছে, এ নিয়ে প্রশ্ন ও কৌতূহল থাকাটাই স্বাভাবিক।

তবে এ পর্যন্ত যদ্দুর খবর আসছে, তাতে করে সিলিকন ভ্যালির কাণ্ডারীদের খুশি হওয়ার উপলক্ষ দেখা যাচ্ছে না। বিবিসির উত্তর আমেরিকা ভিত্তিক প্রযুক্তি প্রতিবেদকের অনুসন্ধানী প্রতিবেদন ও বিশ্লেষণেও এ বিষয়টি উঠে এসেছে।

সম্প্রতি নতুন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর আয়োজনে গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন সিনেটর এমি ক্লোবুচার। তিনিই একসময় গুগলের ওপর নিয়ন্ত্রণ আরোপে কড়া পদক্ষেপ নেয়ার আহ্বান করেছেন।

এদিকে, ফেইসবুককে দৃশ্যত প্রকাশ্য শত্রু হিসেবে সাব্যস্ত করছে মার্কিন নয়া প্রশাসন। বাইডেনের দলের গুরুত্বপূর্ণ সদস্য ও আমেরিকান ইকোনোমিক লিবার্টিস প্রজেক্টের পরিচালক সারাহ মিলার ফেইসবুককে খোলাখুলি ‘কুখ্যাত খলনায়ক’ আখ্যা দিয়েছেন। এমনকি মার্ক জাকারবার্গকে ইঙ্গিত করে এও বলেন, ‘সে আর কখনো ককটেল পার্টিতে (সাধারণত সামাজিক ও ব্যবসায়িক ব্যক্তিদের আমন্ত্রণ করে এ ধরনের পার্টির আয়োজন করা হয়) আমন্ত্রিত হবে না।’

ক্যাপিটল হিলের সাম্প্রতিক ঘটনা নিয়ে এমনিতেই চাপের মধ্যে ফেইসবুক। এছাড়া মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের প্রাইভেসি নীতি নিয়ে সমালোচনা সামলাতে হচ্ছে। এর ওপর নতুন প্রশাসনের চোখ রাঙ্গানি! সামনের দিনগুলোতে আশার আলো দেখার সুযোগ কম বিশ্বের সবচেয়ে বড় এই সোশ্যাল নেটওয়ার্কের।

বর্তমান পরিস্থিতিতে ইন্টারনেট নির্ভর ব্যবসা সংক্রান্ত ১৯৯৬ সালের আইনের ২৩০ নম্বর ধারার ভবিষ্যত নিয়েও প্রশ্ন উঠেছে। এই আইনের ফলে ব্যবহারকারীদের বক্তব্য-কনটেন্ট সংক্রান্ত অপরাধের দায় থেকে প্লাটফর্ম কর্তৃপক্ষ মুক্ত ছিল। যার ফলে যুক্তরাষ্ট্রের ডট কম ইকোনমি বা অনলাইন ভিত্তিক অর্থনীতির দ্রুত প্রসার ঘটেছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ২৩/২০২১/১৯৪১

*

*

আরও পড়ুন