Techno Header Top and Before feature image

বেলুনের ইতি টানলো গুগল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট সেবা সংশ্লিষ্ট প্রকল্প বেলুনের যাত্রার ইতি টানলো গুগলের মালিকানা প্রতিষ্ঠান অ্যালফাবেট। খরচের লাগাম টানতে ব্যর্থ্য ও লোকসানের মুখে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হয়েছে বলে জানা গেছে।

প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা দেয়ার লক্ষ্যে বেলুন আইডিয়া নিয়ে প্রকল্প শুরু করা হয়েছিল। এ প্রকল্পের আওতায় টেনিস কোর্টের সমান বড় বিশেষ বেলুনে সোলার প্যানেল ও নেটওয়ার্ক সরঞ্জাম যুক্ত করে নির্ধারিত এলাকায় উড়ানো হতো। এসব বেলুন মোবাইল নেটওয়ার্ক টাওয়ারের বিকল্প হিসেবে কাজ করতো এবং ভূপৃষ্ঠে থাকা কেন্দ্র থেকে সফটওয়্যারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতো।

গুগল সংশ্লিষ্ট লুনের প্রধান নির্বাহী আলাস্টিয়ার ওয়েস্টগার্থ বলেন, ‘অংশীদারদের অনেক চাওয়া কিন্তু আমরা এর খরচের এমন যোগান পাচ্ছিলাম না যার ফলে দীর্ঘ মেয়াদে কার্যকর ব্যবসা চালিয়ে নেয়া যাবে।’

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, গুগলের লুনের বেলুন প্রকল্পের কার্যক্রম এমন সব প্রত্যন্ত ও সুবিধা বঞ্চিত এলাকায় পরিচালিত হতো, যেখানকার মানুষ সাধারণ হ্যান্ডসেট ব্যবহার করতো। তারা ফোরজি হ্যান্ডসেট বা ইন্টারনেটে আগ্রহী না। যার ফলে গুগলের বেলুন ভিত্তিক ইন্টারনেট প্রকল্প ব্যর্থ হয়েছে।

সূত্র : ইন্টারনেট/জানুয়ারি ২২/২০২১/১৯৫৩

*

*

আরও পড়ুন