ফেইসবুককে ধুয়ে দিলেন ব্রিটিশ এমপি!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সহিংস ঘটনায় ফেইসবুকের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। এমনকি দেশটির সরকারও সামাজিক মাধ্যমের ‘কনটেন্ট মডারেশন নীতিমালা’ নিয়ে নির্দেশনা জারি করেছে।

ব্রিটিশ পার্লামেন্ট সদস্য জুলিয়ান নাইট সামাজিক মাধ্যম, ডিজিটাল সেবা, তথ্য প্রযুক্তি ইত্যাদি ইস্যুতে প্রায়ই সরব ভূমিকা পালন করেন। এছাড়া তিনি নিজ দেশের ডিজিটাল, মিডিয়া ও স্পোর্ট কমিটিরও প্রধান। সর্বশেষ তিনি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের ঘটনায় মুখ খুলেছেন।

এ ঘটনার ব্যাপকতার পেছনে শুরুর দিকে ফেইসবুকের অকার্যকর ভূমিকাকে দায়ী করেন জুলিয়ান। এ ইস্যুতে ফেইসবুকের প্রধানকে অভিযুক্ত করে একেবারে ধুয়ে দিয়েছেন তিনি!

Techshohor Youtube

তার মতো অনেকেই ঠিক একই দাবি করে বলেছেন, ফেইসবুক সহিংস প্রচারণা পর্যবেক্ষণ, সনাক্ত ও বন্ধ করতে যথাযথ ভূমিকা পালন করেনি। ফেইসবুক কর্তৃপক্ষ ট্রাম্পপন্থীদের উগ্র প্রচারণামূলক পোস্ট সময়মতো সরিয়ে ফেললে হয়তো ক্যাপিটল হিলে এতো জনসমাগম হতো না, আর সহিংস ঘটানাও এরানো যেতো।

যদিও ফেইসবুক কর্তৃপক্ষ এ অভিযোগ অস্বীকার করে বক্তব্য দিয়েছে। ফেইসবুকের গ্লোবাল পলিসি বিভাগের প্রধান মনিকা বিকার্ট জানান, গত গ্রীষ্ম থেকে এই পর্যন্ত এ ধরনের উগ্র প্রচারণামূলক ৩০ হাজার পোস্ট বা কনটেন্ট সরিয়ে ফেলা হয়েছে। এছাড়া কনটেন্ট পর্যবেক্ষণের জন্য ২৪ ঘণ্টা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ২২/২০২১/১৫৪৮

*

*

আরও পড়ুন