Techno Header Top and Before feature image

মার্কিন স্পিকারের ল্যাপটপ চুরি, রাশিয়ায় তথ্য পাচারের আশঙ্কা!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের গ্রেপ্তারি পরোয়ানা জারির পরপরই সন্দেহভাজন নারী রিলে জুন উইলিয়ামসকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে, ক্যাপিটল হিলে সাম্প্রতিক সহিংসতার সময় সুযোগ বুঝে স্পিকার ন্যান্সি পেলোসির ল্যাপটপ চুরি করে পালানোর ঘটনা জানাজানির পর তার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছিল ।

তবে তার বিরুদ্ধে পুলিশি অভিযোগে প্রাথমিকভাবে চুরির বিষয়টি উল্লেখ করা হয়নি, কেবল ক্যাপিটলে অনুপ্রবেশ ও বিশৃঙ্খলার কথা বলা হয়েছে।

রিলের এক বন্ধু পুলিশকে জানিয়েছে, রিলে নিজেই মোবাইলে ধারণ করা এক ভিডিওতে ল্যাপটপ হাতিয়ে নেয়ার দৃশ্য বন্ধুদের দেখিয়েছে। এমনকি এই ল্যাপটপ বা হার্ড ড্রাইভ সে তার এক রাশিয়ান বন্ধুকে দেয়ারও ইচ্ছেপোষণ করেছে। মার্কিন তদন্ত কর্মকর্তারা এই তথ্যটি জানার পরই নড়েচড়ে বসেছেন এবং তড়িৎ পদক্ষেপ নিয়েছেন।

ইতোমধ্যে রিলে ল্যাপটপ বা সংরক্ষিত কোনো তথ্য তার রাশিয়ান বন্ধুর কাছে পাঠিয়ে কিনা–জানা যায়নি। তবে তার মাধ্যমে রাশিয়ান গোয়েন্দাদের কাছে তথ্য পাচার হয়েছে কিনা এটাই জানার চেষ্টা করছেন কর্মকর্তারা। যদিও স্পিকার পেলোসির ডেপোটি চিফ অব স্টাফ দাবি করেছেন, ল্যাপটপটি কেবল উপস্থাপনার কাজে ব্যবহৃত হতো।

রিলের মা জানান, ইদানিং রিলে হঠাৎ করেই ট্রাম্পের পক্ষ নিচ্ছিল এবং শেতাশ্ব জাতীয়তাবাদীদের অনলাইন ফোরাম বা মেসে বোর্ডে চোখ রাখছিল।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ১৯/২০২১/২০৪৩

*

*

আরও পড়ুন