মহামারীতে স্বাভাবিক সময়ের চেয়ে বেশি লাভ আইটি কোম্পানির

ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মহামারীর কারণে সবচেয়ে বেশি লাভবান হয়েছে আইটি কোম্পানিগুলো।

মার্চে শুরু হওয়া লকডাউনের কারণে অনেক অফিস বন্ধ হয়ে যায়। তবে বাসায় বসে কাজ করায় কর্মীরা প্রয়োজনীয় হার্ডওয়্যার ব্যবহারের সুযোগও পাননি। তার স্বত্তেও ফুলে ফেঁপে উঠেছে আইটি কোম্পানিগুলো। আয় ও লাভ বেড়েছে রেকর্ড পরিমাণ।

মহামারির সময় তুলনামূলকভাবে বেশি লাভ করা ভারতীয় কোম্পানির তালিকায় আছে অ্যাক্সেঞ্চার। গত বছরে সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত তারা ১৬টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে তারা। ২০১৯ সালের একই সময়ের তুলনায় যা ২৫ শতাংশ বেশি।

Techshohor Youtube

আরেক টেক কোম্পানি ইনফোসিস চতুর্থ প্রান্তিকে আয় করেছে ৭.১৩ বিলিয়ন ডলার। স্বাভাবিক সময়েও তারা কখনো এতো পরিমাণ অর্থ আয় করতে পারেনি।

তবে মহামারী সময় আইটি কর্মীরা ঘরে বসে কাজ না করলে অবশ্য অফিসের ভাড়া, বিল ও ইলেক্ট্রিসিটি, যাতায়াত খরচ বেড়ে যেতো, লাভও কম হতো।

শপিং, ব্যাংকিং, বিনোদন গ্রহণ সবই চলছে অনলাইনে। তাই ওয়েবসাইট সাজানোতে বাণিজ্যিক কোম্পানিগুলোর তৎপরতাও বেড়েছে। কর্মীদেরকে এআই, ক্লাউড, অটোমেশন ও সাইবার সিকিউরিটি সম্পর্কে আরও বেশি দক্ষ করে তুলতে আগ্রহী হচ্ছে আইটি কোম্পানিগুলো। এর পাশাপাশি গ্রাহকদের জন্য কনসালটেন্সি করার ক্ষেত্রেও বাড়তি কিছু বিষয় যোগ করা হচ্ছে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ জানুয়ারি ১৯/২০২০/১৮৪০

*

*