Techno Header Top and Before feature image

অনলাইনে ট্রাম্পপন্থীদের বক্তব্যে রহস্য বাড়লো

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে অধিবেশন চলাকালে নজিরবিহীন বিক্ষোভ-সহিংসতা ও দাঙ্গার ঘটনার সপ্তাহ দুয়েক না যেতেই আবারো আলোচনায় ট্রাম্পপন্থীরা। ক্ষমতা হস্তান্তরের দিন সমস্ত আয়োজন বানচালের উদ্দেশ্য বিভিন্ন স্থানে ট্রাম্প সমর্থকরা সশস্ত্র অবস্থান নেয়ার পরিকল্পনা করছে বলে অভিযোগ উঠেছে। এ পরিস্থিতি সামাল দিতে নিরাপত্তা বাহিনীও প্রস্তুত।

তবে সর্বশেষ ঘটনা নিয়ে অনলাইনে ট্রাম্প সমর্থকদের কথোপকথনের বিষয়গুলো গণমাধ্যমে উঠে এসেছে। ফেইসবুক-টুইটারে বাঁধার মুখে পড়ে ট্রাম্প সমর্থকরা এখন তুলনামূলক কম পরিচিত প্লাটফর্ম গ্যাবে সরব হয়েছে।

ক্ষমতা হস্তান্তরের দিন দেশজুড়ে বিক্ষোভ করার প্রচারণা মূলত গ্যাবে পোস্ট করা হয়েছিল। এ নিয়ে শুরু থেকেই ট্রাম্প সমর্থকরা সন্দিহান ছিল। এই প্রচারণাকে ‘কর্তৃপক্ষের ফাঁদ’ আশঙ্কা করে অনেকেই এই বিক্ষোভ আয়োজনে অংশ নেয়ার ব্যাপারে অন্যদের নিরুৎসাহিত করেছে। তবে বিভিন্ন রাজ্যে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র মহড়া দিতে দেখা গেছে।

এদিকে, ইতোপূর্বে ট্রাম্পের সমর্থনে উগ্র প্রচারণা করা খোদ ‘দ্য ডোনাল্ড’ ওয়েবসাইটের বার্তাতেই গ্যাবের প্ররোচণার ব্যাপারে সতর্ক করা হয়েছে। সাইটটির ভাষ্য হচ্ছে, “এটি (গ্যাবের রহস্যজনক প্রচারণা) একটি আয়োজন… যার মাধ্যমে তারা আমাদের ধ্বংস করতে চায়।”

ট্রাম্প সমর্থকরা যদি এটি না করে থাকে, তাহলে এই রহস্যজনক প্রচারণা কে চালালো? ট্রাম্প বিরোধীরা নাকি তৃতীয় পক্ষের কেউ? এ প্রশ্নের উত্তর এখনো মেলেনি।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেবেন ২০ জানুয়ারি। দেশটিতে চলমান অস্থিরতায় উগ্র ডানপন্থী ও বামপন্থী (অ্যান্টিফা) উভয় পক্ষই বেশ সক্রিয়।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ১৯/২০২১/১৪২৫

*

*

আরও পড়ুন