Techno Header Top and Before feature image

কর্মীর মনের খবর জানাবে রিস্টব্যান্ড

রিস্টব্যান্ড। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কর্মীদের মানসিক স্বাস্থ্যের খবর জানাতে তৈরি করা হয়েছে মুডবিম নামের একটি ওয়্যারেবল রিস্টব্যান্ড।

কর্মীরা কেমন আছেন তা জানতে নিয়োগদাতা এটি ব্যবহার করতে পারবেন। রিস্টব্যান্ডটিতে আছে হলুদ ও নীল রঙের দুটি বাটন। হলুদ বাটন চাপলে খুশি ও নীল বাটন চাপলে দুঃখ প্রকাশ পাবে।

এটি মোবাইল ফোন অ্যাপ ও ওয়েবের সঙ্গে কানেক্ট করা যাবে। কর্মীরা কেমন আছে, তাদের মন মেজাজ ভালো কিনা তা আগে জিজ্ঞেস করেই জেনে নিতে পারতেন বসেরা। মহামারীর কারণে এখনো অনেক অফিস খোলেনি। বাসা থেকে কাজ করার ফলে কাউকেই সামনা সামনি দেখতে পারছেন না বসেরা। অনলাইনে কয়েকশ’ কর্মীর সবাইকে নক দিয়ে তাদের মানসিক অবস্থা জানতে চাওয়াও সম্ভব না। তাই রিস্টব্যান্ডটির সহায়তায় অনলাইন ড্যাশবোর্ডেই একসঙ্গে সবার মানসিক অবস্থা জানার ব্যবস্থা করেছে মুডবিম।

তবে চাইলে কর্মীরা রিস্টব্যান্ডটি পড়তে অস্বীকৃতিও জানাতে পারেন। মুডবিমের কো-ফাউন্ডার ক্রিস্টিনা কোলমার জানিয়েছেন, তার মেয়ে স্কুলের চাপের কারণে মানসিকভাবে বিপর্যন্ত ছিলো। তাকে মানসিক অবস্থার ব্যাপারে কথা বলার সুযোগ দিতেই রিস্টব্যান্ডটি তৈরির ভাবনা আসে তার মাথায়। ২০১৬ সালে বাণিজ্যিকভাবে তিনি রিস্টব্যান্ডটি বাজারে আনেন।

এরপরে তিনি বুঝতে পারেন, অফিসের কর্মীরাও তাদের মানসিক অবস্থা বসকে জানাতে আগ্রহী।

যুক্তরাজ্যের একটি দাতব্য প্রতিষ্ঠান মাইন্ড ব্রেভ মুডবিম অ্যাপটি ব্যবহার করছে।  সেখানকার ট্রাস্টি প্যাডি বার্ট জানান, এক কর্মী কাজের চাপে পিষ্ট হচ্ছিলেন। ডেটা দেখার আগে বিষয়টি আমরা খেয়ালই করিনি।

বিশ্বস্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, করোনাভাইরাস আসার আগে বিষন্নতা ও উদ্বেগের কারণে সারা বিশ্বে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ছিলো ১ ট্রিলিয়ন ডলার।

মহামারির কারণে অনেককেই বাসা থেকে অফিস করতে হচ্ছে। ব্যক্তিগত জীবন ও কর্মজীবন একসঙ্গে মিশে যাওয়ায় পরিস্থিতি যে আরও নাজুক হয়েছে তা বলাই বাহুল্য।

বিবিসি অবলম্বনে এজেড/ জানুয়ারি ১৮/২০২০/১১৩৩

*

*

আরও পড়ুন