Techno Header Top and Before feature image

হোয়াটসঅ্যাপ নাম্বার গুগলে উন্মুক্ত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মোবাইল নাম্বার গুগল সার্চে দেখা গেছে বলে অভিযোগ করেছেন ভারতীয় বংশোদ্ভূত সাইবার নিরাপত্তা গবেষক রাজশেখর রাজারিয়া। তার দাবি, যেসব ব্যবহারকারী কম্পিউটারে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ বা ওয়েব সংস্করণ ব্যবহার করছেন, তাদের অনেকের নাম্বার গুগলে সার্চ দিয়ে পাওয়া গেছে।

অর্থাৎ হোয়াটসঅ্যাপ এসব নাম্বার উন্মুক্ত করে দিয়েছে। যার ফলে হোয়াটসঅ্যাপ ওয়েবের তথ্য গুগল সার্চ পেইজে ইনডেক্স করার সময় মোবাইল নাম্বারসহ উন্মুক্ত তথ্যগুলো স্বয়ংক্রিয়ভাবে নিয়ে নিয়েছে।

গবেষক রাজশেখর তার বক্তব্যের পক্ষে তথ্য-প্রমান দেখিয়েছেন। তবে এই ঘটনা নিয়ে এখনো মুখ খোলেনি ফেইসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ।

গত বছরের ফেব্রুয়ারিতে হোয়াটসঅ্যাপ গ্রুপের ৪ লাখ ৭০ হাজার আভ্যন্তরীন কথোপকথনের বা চ্যাট লিংক উন্মুক্ত করে দেয়া ও গুগল সার্চে প্রদর্শিত হওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছিল হোয়াটসঅ্যাপ।

এরপর তাদের দাপ্তরিক বার্তায় ব্যবহারকারীদের আশ্বস্ত করে বলা হয়, ব্যক্তিগত তথ্য সম্বলিত পেইজ লিংকে “noindex” ট্যাগ (যাতে নতুন করে সার্চে ইনডেক্স না হয়) দেয়া হয়েছে এবং ইতোপূর্বে গুগল সার্চে চলে যাওয়া পেইজগুলোকে ইনডেক্স থেকে বাদ দিতে গুগলকে অনুরোধ করা হয়েছে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ১৭/২০২১/১৩৪৮

আরও পড়ুন

হোয়াটসঅ্যাপের শর্ত মানুন, নয়তো বিদায় নিন!

ব্যবহারকারীর তথ্য নেবে হোয়াটসঅ্যাপ

ডেক্সটপে হোয়াটসঅ্যাপের ভিডিও কল ফিচার

*

*

আরও পড়ুন