ইন্টারনেটের ভাষা : কম সময়ে বেশি কথা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে আমরা কম সময়ে বেশি কথা লিখতে চাই বলে কিছু শব্দ তার সংক্ষিপ্ত রূপ পেয়েছে। ভাষা সংক্ষিপ্তকরণের চল শুরু হয় এক দশক আগে।

ধীরে ধীরে চ্যাটবক্সের সীমানা পেরিয়ে সংক্ষিপ্ত শব্দগুলো ইন্টারনেটের ভাষা হিসেবে পরিচিতি পায়। কোন পরিস্থিতিতে কোন ভাষা ব্যবহৃত হয় সেটাই তুলে ধরা হলো নিচে।

এফএকিউ

Techshohor Youtube

এখন প্রায় প্রতিটি মান সম্পন্ন ওয়েবাইটেই এফএকিউ বিভাগ থাকে। এর অর্থ ফ্রিকুয়েন্টলি আকসড কোয়েশ্চেন। অর্থাৎ বার বার যে প্রশ্নগুলো করা হয় সেগুলো দিয়েই সাজানো হয় ওয়েবসাইটের এফএকিউ বিভাগ।

লোল

আগে ‘লোল’ এর অর্থ ছিলো ‘লিটল ওল্ড লেডি’। মেডিকেলে আসা বয়স্ক মহিলাদের কথা উল্লেখ করতে লোল শব্দটি ব্যবহার করা হতো। ইন্টারনেটে লোল মানে ‘লাফিং আউট লাউডলি’। অর্থাৎ অনেক হাসছি।

আকা

ইন্টারনেটে এই আকা শব্দটি প্রায়ই দেখা যায়। এর পূর্ণাঙ্গ অর্থ হলো ‘অলসো নোন অ্যাজ’ বা এভাবেও পরিচিত।

এইচবিডি

কারও জন্মদিন থাকলে এইচবিডি লিখে শুভেচ্ছা জানানো হয়। হ্যাপি বার্থডেরই সংক্ষিপ্ত রূপ এইচবিডি।

বিএফএফ

স্বল্প বয়সীদের মধ্য এ শব্দটির ব্যবহার অনেকে বেশি। বিএফএফের অর্থ হলো ‘ বেস্ট ফ্রেন্ডস ফরেভার। অথচ ৮০ ও ৯০ এর দশকের প্রোগ্রামারদের কাছে বিএফএফের অর্থ ছিলো বাইনারি কম্পিউটার ফাইল।

ওএমজি

বিস্ময় প্রকাশ করতে অনেক সময়ই ‘ওহ মাই গড’ বলা হয়। ইন্টারনেট দুনিয়ায় তৈরি হয় এর সংক্ষিপ্ত রূপ ওএমজি। বর্তমানে অফলাইনেও ‘ওহ মাই গড’ এর বদলে মুখের ভাষা হিসেবে ব্যবহৃত হচ্ছে ওএমজি।

পিএলজেড

প্লিজ শব্দের সংক্ষিপ্ত রূপই হলো পিএলজেডভ। মজার ব্যাপার হলো, পিএলজেড দিয়ে পোর্ট এলিজাভেথ এয়ারপোর্টও বোঝানো হয়ে থাকে।‌এটি দক্ষিণ আফ্রিকার একটি এয়ারপোর্ট।

বিসি

ইংরেজি ভাষায় বিসি শব্দের পুরো অর্থ বিফোর ক্রাইস্ট। ইন্টারনেটের যুগে বিসি দিয়ে বোঝানো হয় বিকজ শব্দটি।

টিএইচএক্স

ইংরেজিতে ধন্যবাদ বোঝাতে থ্যাঙ্ক ইউ বা থ্যাঙ্কস বলা হয়। ইন্টারনেটে কাউকে ধন্যবাদ জানাতে টিএইচএক্স লিখলেই চলে।

আরওএফএল

হাসতে হাসতে মেঝেতে গড়ানো বোঝাতে আরওএফএল শব্দটি লেখা হয়। সবাই যে মেঝেতে গড়ায় তা নয়। খুবই মজার কিছু বোঝাতে শব্দটি ব্যবহার করা হয়।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ জানুয়ারি ১৭/২০২০/৯.৫৫

*

*

আরও পড়ুন