Techno Header Top and Before feature image

উইকিপিডিয়ার ২০ বছরে আলোচিত ৫

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০০১ সালের ১৫ জানুয়ারি দুই মার্কিন উদ্যোক্তা জিমি ওয়েলস ও ল্যারি সেঙ্গারের হাত ধরে যাত্রা শুরু হয় এক অনলাইন তথ্যভাণ্ডারের। এরই নাম উইকিপিডিয়া। ২০ বছর পূর্ণ হলো বিশ্বব্যাপী জনপ্রিয় এই ওয়েবসাইটটির।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় উন্মুক্ত অনলাইন নির্ভর জ্ঞানকোষ বা তথ্যভাণ্ডার হিসেবে ধরা হয় উইকিপিডিয়াকে। অনলাইনে জনপ্রিয়তার শীর্ষে থাকা ১৫ ওয়েবসাইটের একটি উইকিপিডিয়া।

উইকিপিডিয়া উন্মুক্ত হওয়ায় বিনা খরচে যে কেউ পড়তে ও লিখতে পারবেন। সবাইকে তার নিজ ভাষায় লেখার সুযোগ করে দেয়াটাই উইকিপিডিয়ার ‘সবচেয়ে বড় তথ্যভাণ্ডার’ হয়ে উঠার অন্যতম একটি কারণ। একই সঙ্গে এর নেতিবাচক প্রভাবও আছে।

যখন কেউ কিছু একটা লেখার সুযোগ পেয়ে যাবেন, তখন তার দ্বারা ভুল কিছু উঠে আসারও আশঙ্কা আছে, যদিও প্রকাশিত লেখা বা নিবন্ধ নিয়মিত সম্পাদনা ও হালনাগাদ করা হচ্ছে।

বিশ্বের এমন অনেক ব্যক্তি ও বিষয়বস্তু আছে, যেগুলোর ব্যাপারে লোকজন অতিভক্তি কিংবা বিরূপ মনভাব লালন করেন। এসব বিষয়ে সবাইকে লেখা বা সম্পাদনার সুযোগ করে দেয়া উইকিপিডিয়ার জন্য অন্যতম একটি চ্যালেঞ্জ। কারণ কেউ যদি কাউকে অপছন্দ করে, তাহলে তার ব্যাপারে সেভাবেই লিখবে, যা নিরপেক্ষতা নীতির লঙ্ঘন।

এ ব্যাপারটির পাশাপাশি আলোচিত, সবচেয়ে বেশি পঠিত-সম্পাদিত ও গুরুত্ব ৫ বিষয়বস্তু বা পেইজের তালিকা ব্রিটিশ প্রভাবশালী গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এসব পেইজের মধ্যে এমনও পেইজ আছে যেটি বিতর্কের কারণে মুছে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছিল, পরে শেষ মুহূর্তে প্রতিষ্ঠাতার সিদ্ধান্তে মত বদল করা হয়। এই পেইজ ৫টি হলো-

১. জর্জ বুশ : https://en.wikipedia.org/wiki/George_W._Bush
২. কোভিড-১৯ প্যানডামিক : https://en.wikipedia.org/wiki/COVID-19_pandemic
৩. গ্ল্যাডিস মে ওয়েস্ট (আমেরিকান গণিতবিদ) :
https://en.wikipedia.org/wiki/Gladys_West
৪. লিস্ট অব ডাব্লিউডাব্লিউ পার্সোনেল :
https://en.wikipedia.org/wiki/List_of_WWE_personnel
৫. ইনহেরেন্টলি ফানি ওয়ার্ল্ড : https://en.wikipedia.org/wiki/Inherently_funny_word

এক নজরে উইকিপিডিয়া :
– তথ্য বিনিময়ের ২০ বছর
– ৫ কোটি ৬০ লাখ নিবন্ধ
– ৩ কোটি সম্পাদনা
– ১৭০ কোটি ইউনিক ভিজিটর প্রতি মাসে
– মোট ৩১৬টি ভাষা

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ১৬/২০২১/১১০১

*

*

আরও পড়ুন