Techno Header Top and Before feature image

প্রেসিডেন্ট বাইডেনের টুইটারের যাত্রা শুরু

জো বাইডেন। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন প্রেসিডেন্টের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টটি এ পর্যন্ত দুইবার হাত বদল হয়েছে। তবে এবার আর ওই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারছেন না জো বাইডেন। তার জন্য খোলা হয়েছে নতুন অ্যাকাউন্ট।

ফলে বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের মেয়াদে যুক্ত হওয়া ১৩ লাখ ফলোয়ারকে হারিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। অ্যাকাউন্টটি তিনি হাতে পেয়েছেন শূন্য ফলোয়ারসহ।

বারাক ওবামার সমর্থকরাও অ্যাকাউন্টটি ফলো করতেন। তাই টুইটারের এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি বাইডেন ক্যাম্পেইন।

নতুন অ্যাকাউন্টটির নাম @PresElectBiden। এখন পর্যন্ত অ্যাকাউন্টটিতে যুক্ত হয়েছেন ৮ লাখ ১৭ হাজার ৫৫০ ফলোয়ার। জো বাইডেনের ব্যক্তিগত অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা ২৪ মিলিয়ন। ২০ জানুয়ারি তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলে অ্যাকাউন্টের নাম হয়ে যাবে @POTUS (প্রেসিডেন্ট অব দ্য ইউনাইটেড স্টেটস)।

অ্যাকাউন্ট হস্তান্তরের ক্ষেত্রে এই সিদ্ধান্ত কেনো নেওয়া হয়েছে তার ব্যাখ্যা দেয়নি টুইটার। শুধু জানিয়েছে, আগের প্রশাসনের সময় যারা ফলোয়ার ছিলেন তারা স্বয়ংক্রিয়ভাবে নতুন অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবেন না।

তবে যারা @POTUS এবং @VP (Vice-President) অ্যাকাউন্ট দুটি ফলো করতেন তারা জো বাইডেনের নতুন অ্যাকাউন্ট ফলো করার জন্য নোটিফিকেশন পাবেন। জো বাইডেনের ও কমলা হ্যারিসের ব্যক্তিগত অ্যাকাউন্টের ফলোয়াররাও এই নোটিফিকেশন পাবেন।

তার স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেনের অ্যাকাউন্টের নাম হবে @FLOTUSBiden। কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ পাবেন @SecondGentleman নামের একটি অ্যাকাউন্ট।

মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে বারাক ওবামাই প্রথম যার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট ছিলো। দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর তাকে  @POTUS (প্রেসিডেন্ট অব দ্য ইউনাইটেড স্টেটস) অ্যাকাউন্টটি দেওয়া হয়। ক্ষমতার পালা বদল ঘটলে ওবামার অ্যাকাউন্টটি ডোনাল্ড ট্রাম্পকে হস্তান্তর করা হয়। ওবামার সব টুইট সংরক্ষণের জন্য আলাদাভাবে @POTUS44 অ্যাকাউন্টটি খোলা হয়। একইভাবে যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসেবে @POTUS45 অ্যাকাউন্টটি পাবেন ডোনাল্ড ট্রাম্প।

উস্কানিমূলক বক্তব্য দিয়ে সমর্থকদেরকে সহিংস হামলা চালাতে উদ্বুদ্ধ করায় ডোনাল্ড ট্রাম্প চলতি মাসেই তার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট হারিয়েছেন। আজীবনের জন্য অ্যাকাউন্টটি নিষিদ্ধ করেছে টুইটার। অ্যাকাউন্টটির পোস্টগুলো আর্কাইভ করা হবে কিনা সে বিষয়ে কিছু জানা জানায়নি টুইটার।

বিবিসি অবলম্বনে এজেড/ জানুয়ারি ১৬/২০২০/১১১৪

*

*

আরও পড়ুন