গুগল নয় টুইচ এখন অ্যামাজনের

twitch-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেক গুজব ও আলোচনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ভিডিও গেইম স্ট্রিমিং সার্ভিস টুইচ কিনল অ্যামাজন। এ জন্য বিশ্বের বৃহত্তম ই-কমার্স সাইটটিকে গুগলের সঙ্গে বেশ ভালোই প্রতিযোগিতা করতে হয়েছে।

এর আগে গত জুলাইয়ে অনেকগুলো সংবাদ মাধ্যমে গুগল নতুন এ স্টার্টআপ প্রতিষ্ঠান টুইচ কিনেছে বলে খবর প্রকাশ হয়েছিল। এখন মনে হচ্ছে সেই খবরটি গুজব ছিল।

বিবিসির সর্বশেষ খবরে বলা হয়েছে টুইচ কিনতে অ্যামাজনকে ব্যয় করতে হবে প্রায় ৯৭০ মিলিয়ন ডলার। অথচ এ বছরের শুরু থেকে গুগলের প্রতিষ্ঠান ইউটিউবও প্রায় একই দামে প্রতিষ্ঠানটিকে কেনার জন্য কথাবার্তা প্রায় চূড়ান্ত করে ফেলেছিল।

আরও পড়ুন : টুইচ এখন গুগলের

twitch-techshohor

ইউটিউবকে বাদ দিয়ে টুইচ কেন অ্যামাজনকে বেছে নিয়েছে তার জবাব পাওয়া যায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যামেট শিয়ারের বিবৃতি থেকে। তিনি বলেন, অ্যামাজনকে বেছে নেওয়ার কারণ তারা টুইচের দীর্ঘ মেয়াদি পরিকল্পনা ও মূল্যবোধকে গুরুত্ব দিয়েছে। এ প্রতিষ্ঠানকে আরও গতিশীল করতেও তারা প্রতিশ্রতিবদ্ধ বলে তিনি উল্লেখ করেন।

২০১১ সালে প্রতিষ্ঠিত স্ট্রিমিং প্রতিষ্টান টুইচ প্রথম দিকে টিভি হিসেবেই পরিচিত ছিলো। যাতে দর্শকরা ভিডিও গেইম খেলা দেখার সুযোগ পেত।

চলতি বছরের জুলাই থেকে হুট করে জনপ্রিয়তা বেড়ে যায় প্রতিষ্ঠানটির। মাসে টুইচের ৫৫ মিলিয়নেরও বেশি ইউনিক ভিজিটর আসা শুরু করে। অ্যামাজন এই জনপ্রিয়তাকে কাজে লাগাতে কিনে নেয় প্রতিষ্ঠানটি।

অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বিজস এক বিবৃতিতে জানান, সম্প্রচার এবং গেইম প্লে দেখা বিশ্বব্যাপী জনপ্রিয় একটি বিষয়। টুইচ এ প্লাটফর্মকে খুব পাকাপোক্ত করেই দখলে নিয়েছে। সেখানে প্রতি মাসে কোটি কেটি মানুষ হাজার কোটি মিনিট সময় ব্যয় করে এ খেলা দেখে।

সিইও বলেন, টুইচের কাছ থেকে এ বিষয়ে শিখে তা কাজে লাগাবে অ্যামাজন। নতুন করে আরও গতিশীলভাবে গেইম স্ট্রিমিংকে গেইমিং সম্প্রদায়ের কাছে উপস্থাপন করার কথা জানান তিনি।

চলতি বছর ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ইন্টারনেট ট্রাফিক রেকর্ডে টুইচ চতুর্থ স্থানে ছিল। এখন দেখার পালা, বিশ্বের বৃহত্তম ই-কমার্স সাইট অ্যামাজন টুইচকে কি কাজে ব্যবহার করে।

বিবিসি অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

আরও পড়ুন:

টুইচ কিনছে ইউটিউব

টুইচ এখন গুগলের

*

*

আরও পড়ুন