Techno Header Top and Before feature image

অনলাইনে চলছে সিইএস

হাইপারস্ক্রিন। ছবি : সিইএস
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মহামারীর কারণে ২০২০ সালে কনজিউমার ইলেক্ট্রনিক শো এর আয়োজন বাতিল হয়েছিলো। এবার অনলাইনেই প্রযুক্তি পণ্য প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা।

তাই ভিডিও ও পণ্যের ছবি দেখিয়ে নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে বিশ্বের নামি দামি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। নিচে এবারের আয়োজনের খণ্ডাংশ তুলে ধরা হলো।

সনির ড্রোন

প্রথমবারের মতো নিজস্ব ড্রোন উন্মোচন করেছে সনি। এয়ারপিক নামের ড্রোনটির দ্রুতগতির গাড়ির সঙ্গে পাল্লা দিতে পারবে। এটি সনির আলফা সিরিজের সব ক্যামেরা সাপোর্ট করবে। এখনও ড্রোনটির দাম ও বাজারে আসার তারিখ সম্পর্কে কিছু জানায়নি সনি।

এলজির মাস্ক

মহামারীর কারণে সিএসই-তে এবার ভ্যাকিউম ক্লিনার, রোবট ও ফ্ল্যাগশিপ টিভির পাশাপাশি জায়গা করে নিয়েছে এয়ার পিউরিফিল্টারস। এটা মাস্ক হিসেবেও ব্যবহার করা যাবে। এছাড়াও, স্মার্টফোনের অ্যাপে নিয়ন্ত্রিত হবে অ্যাক্টিভ প্লাস হেলো মাস্ক। ফিল্টার পাল্টাতে হবে কিনা বা বাতাসের মান কেমন সেটা অ্যাপেই জানা যাবে। সেন্সরসহ এই মাস্কের দাম ১৫০ ডলার। শীঘ্রই মাস্কটি উত্তর আমেরিকায় পাওয়া যাবে।

মাস্কগুলোর সেন্সর শুধু বাতাস পরিশোধনের কাজ করবে। এগুলো করোনাভাইরাস ঠেকাতে সহায়ক এমন দাবি করা হয়নি।

টিসিএল এর রোলেবল ডিসপ্লে

চীনের টিসিএল কোম্পানি রোলেবল ডিসপ্লে প্রদর্শন করেছে। একটি বাটন চাপলেই ডিসপ্লেটি পেপারের মতো গুটিয়ে রাখা যাবে। ১৭ ইঞ্চির ওএলইডি ডিসপ্লেটির পুরুত্ব ০.১৮ মিলিমিটার। এর একটি ছোট সংস্করণও দেখানো হয়। ৭.৮ ইঞ্চির ডিসপ্লেটি ফোন হিসেবে ব্যবহৃত হতে পারে। বাণিজ্যিকভাবে এটি আদৌ বাজারে আসবে কিনা তা জানা যায়নি।

মার্সিডিস বেঞ্জের হাইপার স্ক্রিন

মার্সিডিস বেঞ্জ এবার গাড়ি থেকে ড্যাশবোর্ডই সরিয়ে ফেলতে যাচ্ছে। ড্যাশবোর্ডের জায়গায় থাকবে হাইপার স্ক্রিন। টাচ স্ক্রিন ডিসপ্লেটির আকার হবে ৫৫ ইঞ্চি। চাইলে এতে ব্লুটুথ হেডফোন কানেক্ট করে ভিডিও দেখা যাবে।

স্যামসাংয়ের হাইপার স্ক্রিন

স্মার্টফোনের আয়ু বাড়িয়ে তা স্মার্টহোম ডিভাইসে ব্যবহারের উপায় বাতলে দিয়েছে স্যামসাং। গ্যালাক্সি আপসাইকেলিং প্রোগ্রামের আওতায় পুরানো ফোন সফটওয়্যার আপডেট পাঠাবে স্যামসাং। এরপরে চাহিদা অনুযায়ী ফোনকে লাইট সেন্সর বা সাউন্ড সেন্সরে পরিণত করা যাবে। বাচ্চার কান্নার শব্দে অ্যালার্ট পাঠানো কিংবা একা একা ঘরে থাকা পোষা প্রাণীর জন্য রিমোর্ট কন্ট্রোল হিসেবে লাইট জ্বালানোর কাজ করবে পুরানো স্মার্টফোন।

বিবিসি অবলম্বনে এজেড/ জানুয়ারি ১২/২০২০/১১২৫

আরও পড়ুন

সিইএসে এলো ‘আর্টিফিশিয়াল হিউম্যান’

যা থাকবে সিইএসের আয়োজনে

সিইএসে দেখা মিলবে যেসব স্মার্টফোনের

*

*

আরও পড়ুন