Techno Header Top and Before feature image

পুরনো অ্যান্ড্রয়েড ফোন কথন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পুরনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন দিয়ে আপনি কী করবেন? সেটটি কতোটা আগের হলে সেটিকে পুরনো ধরা হবে, সেটিও প্রশ্ন। আর কখন পুরনো বা অপ্রয়োজনীয় ডিভাইস রিসাইকেল সেন্টারে ফেলে আসা হবে, সেটিও কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করে।

লোকজন তাদের পুরনো ডিভাইসগুলো দীর্ঘদিন ধরে চালায় কিংবা পুরনো (গেইম খেলার জন্য) বাচ্চাদের দিয়ে দেয়।

গত বছরের মার্চে ১০০ কোটিরও বেশি অ্যান্ড্রয়েড ডিভাইস আপডেট (ওটিএ) পায়নি। গত প্রায় এক বছরে আপডেট না পাওয়া ডিভাইসের সংখ্যা আরো বেড়েছে। আপডেট না পেলে স্মার্টফোন পুরোপুরি সচল বা ঝকঝকে হলে ব্যবহারে নিরাপত্তা ঝুঁকি থাকে। তাই এ ধরনের সেট অনেকেই সচল রাখেন না।

এছাড়া অ্যানড্রয়েডের আপডেট যে খুব পরিচ্ছন্ন, তাও না। এমনো দেখা গেছে, পুরনো সেটের স্টোরেজে যতটুকু খালি জায়গা ছিল, আপডেট দিতে দিতেই প্রায় পুরোটা ভরে গেছে, এ অবস্থায় জায়গা স্বল্পতায় পছন্দের অ্যাপ বা গেইম ইনস্টল করার সুযোগ নেই; এমনকি ছবি রাখারও সুযোগ নেই। সুতরাই এরকম সেট কার কী কাজে আসবে?

তবে যারা পুরনো সেটই কোনোভাবে চালিয়ে নিতে চাচ্ছেন, তারা সিকিউরিটি আপডেট না পেতে বহুল পরিচিত নিরাপত্তা অ্যাপ ব্যবহার করে অনেকটাই ঝুঁকিমুক্ত থাকতে পারবেন। তবে অ্যান্ড্রয়েড ৮ বা তার আগের সংস্করণগুলোতে বর্তমানে নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত থাকা কঠিনই বলা যায়।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ১০/২০২১/১৪২৬

আরও পড়ুন

আইফোনের ফিচার নকলে অ্যান্ড্রয়েড!

অ্যান্ড্রয়েডের দখলে ৮৫% ডিভাইস

ফেইসবুক কী অ্যান্ড্রয়েডের জায়গা নেবে?

অ্যান্ড্রয়েডের জায়গায় থাকতো উইন্ডোজ মোবাইল : বিল গেটস

*

*

আরও পড়ুন