Techno Header Top and Before feature image

ক্লিক টু চ্যাট : হোয়াটসঅ্যাপের অজানা ফিচার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তাৎক্ষণিক বার্তা চালাচালির সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপের ‘ক্লিক টু চ্যাট’ ফিচার সম্পর্কে অনেকেই জানেন না। যদিও সেবাটি নতুন নয়, বছর তিনেক আগে যুক্ত হয়েছে।

ক্লিক টু চ্যাট ফিচারের মাধ্যমে পার্সোনাল বা প্রাইভেট (ব্যক্তিগত) বার্তা বিনিময় (চ্যাট) ও কল করা যায়। এই চ্যাট বা কলের কোনো তথ্য বা কনটেন্ট হোয়াটসঅ্যাপ সার্ভারে জমা হবে না, তাই বাড়তি ডেটাও খরচ হবে না।

কারো নম্বর কন্টাক্টে সংরক্ষণ থাকলেই তার সঙ্গে হোয়াটসঅ্যাপে চ্যাট বা কল করা যায়। কিন্তু অনেক সময় এমনো হয়–তাৎক্ষণিক বা সাময়িক সময়ের জন্য কোনো নম্বরে যোগাযোগের দরকার হয়, যার সঙ্গে পরে আর কথা বলার দরকার নাও হতে পারে। যেমন–কোথাও একটা বিজ্ঞাপন দেখেছেন, সে ব্যাপারে বিস্তারিত জানার জন্য তাৎক্ষণিক কল বা টেক্সট দেয়ার দরকার হলো; তখন ক্লিক টু চ্যাট ফিচারটি ব্যবহার করতে পারেন।

এর জন্য স্মার্টফোনের যেকোনো ব্রাউজারে গিয়ে টাইপ করুন https://wa.me/8801711…। এ ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ অ্যাপ স্মার্টফোনে চালু থাকতে হবে। যদি কাঙ্ক্ষিত ব্যক্তির নম্বর বাংলাদেশি হয়, তাহলে এখানে 88 ডিজিটের পরপরই মোবাইল নম্বরটি ইংরেজি ডিজিটে টাইপ করুন। আন্তর্জাতিক ডায়ালিং কোডের ক্ষেত্রে শুরুতেই ‘+’ ও শূন্য (0) ব্যবহারের দরকার নেই। পুরো ফরমেটি ঠিকঠাক টাইপ করার পর এন্টার দিলেই ওই ব্যক্তির সঙ্গে চ্যাট করার উইন্ডো বা অপশন দেখা যাবে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ৯/২০২১/১৩২৯

আরও পড়ুন

হোয়াটসঅ্যাপের শর্ত মানুন, নয়তো বিদায় নিন!

হোয়াটসঅ্যাপের অপরিচিত কিছু ফিচার

ওয়েবেও ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি আনছে হোয়াটসঅ্যাপ

*

*

আরও পড়ুন