অ্যাপলের সিদ্ধান্তে ভুগবে ফেইসবুক

ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা বৃদ্ধিতে অ্যাপল নতুন একটি নিরাপত্তা ফিচার আনতে যাচ্ছে। এই ফিচারের কারণে ফেইসবুক ও স্ন্যাপচ্যাট সমস্যার সম্মুখীন হবে বলে জানিয়েছে গবেষণা ফার্ম এমকেএম পার্টনারস।

প্রাইভেসি ফিচারে পরিবর্তন এলে অ্যাডভারটাইজিং আইডি হাইড করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। ফেইসবুক ডেটা ট্র্যাক করে টার্গেটেড বিজ্ঞাপন দেখিয়ে থাকে। ট্র্যাক করার বিষয়ে ব্যবহারকারীর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে যাচ্ছে অ্যাপল। ফিচারটি এনাবল না করলে অ্যাডভারটাইজাররা বিজ্ঞাপন দেখাতে পারবে না।

ফেইসবুকের আয়ের সিংহভাগ আসে বিজ্ঞাপন থেকে। ফলে বিজ্ঞাপন না দেখাতে পারলে তার প্রভাব তাদের ব্যবসায় পড়বে।

Techshohor Youtube

প্রতিষ্ঠানটির গবেষকরা জানিয়েছেন, নিরাপত্তার জন্য অ্যাপলের নেওয়া সিদ্ধান্তের খেসারত দিতে হবে ছোট খাটো ব্যবসায়ী উদ্যোক্তাদের। গেইমিং, ডেটিং, রাইড শেয়ারিং ও স্ট্রিমিং অ্যাপগুলোও সমস্যায় পড়বে। ফেইসবুকের মাধ্যমেই তারা বিজ্ঞাপন দেখিয়ে থাকে। অ্যাডভারটাইজিং আইডি না পেলে টুইটার, গুগল, অ্যামাজন ও পিন্টারেস্টের আয়ও কমবে।

এ বিষয়ে অ্যাপলের ভাষ্য, ব্যবহারকারীদের হাতে নিয়ন্ত্রণ তুলে দেওয়া ও ডেটা ট্র্যাক করে কিভাবে বিজ্ঞাপন দেখানো হয় সে বিষয়ে আরও স্বচ্ছতা আনার লক্ষ্যে এই প্রাইভেসি ফিচার আনা হচ্ছে।

ফেইসবুক জানিয়েছে, পারসোনালাইজড বিজ্ঞাপন হুমকির মুখে পড়লে লাখ লাখ ছোট ব্যবসা প্রতিষ্ঠান ক্রেতাদের কাছে পৌঁছাতে পারবে না। অ্যাপলের এই পরিবর্তন আসলে প্রফিট কেন্দ্রিক। প্রাইভেসির সঙ্গে এর সম্পর্ক নেই।

গত বছর ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে প্রাইভেসি ফিচার পরিবর্তন আনার ঘোষণা দেয় অ্যাপল। এরপর থেকেই বিকল্প উপায় ভাবতে শুরু করে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলো।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ জানুয়ারি ০৭/২০২০/৯.০৫

*

*

আরও পড়ুন