Techno Header Top and Before feature image

হুয়াওয়ের উৎপাদনেও বড় ধ্বস!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে হুয়াওয়ের বৈশ্বিক স্মার্টফোন বাজারে মন্দা নেমেছে। এর প্রভাব পড়েছে তাদের উৎপাদনে। স্বভাবতই বাজার কমলে উৎপাদনও কমবে।

একই সঙ্গে চলতি বছর হুয়াওয়ে আন্তর্জাতিক স্মার্টফোন বাজারে তৃতীয় অবস্থান থেকে ছিটকে সপ্তম অবস্থানে নামতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ড ফোর্স।

গত বছর হুয়াওয়ে ১৭০ মিলিয়ন স্মার্টফোন উৎপাদন করেছিল, আর নতুন বছরে তাদের উৎপাদনের সম্ভাব্য লক্ষ্যমাত্রা মাত্র ৪৫ মিলিয়ন। যদিও বিশ্ব বাজারে স্মার্টফোনের চাহিদার প্রেক্ষিতে এ বছর উৎপাদন লক্ষ্যমাত্রা গতবারের চেয়ে ৯ শতাংশ বেড়ে ১.৩৬ বিলিয়নে ঠেকেছে।

গত গ্রীষ্মে হুয়াওয়ের বাজার যখন চাঙ্গা ছিল, তখন তারা দক্ষিণ কোরিয়া ভিত্তিক স্যামসাংকে পেছনে ফেলে স্মার্টফোন বাজারের নাম্বার ওয়ান হওয়ার ইচ্ছে পোষণ করছিল। এরপর পরই পথ আটকে দেয় যুক্তরাষ্ট্র। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৈরিতার জেরে লক্ষ্যবস্তু বানানো হয় হুয়াওয়েকে।

কেবল হুয়াওয়ের স্মার্টফোন বাজারেই নয়, নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে ফাইভজি সম্প্রসারণ কার্যক্রমেও। ট্রেন্ড ফোর্স বলছে, ফাইভজি মার্কেট শেয়ারে ৩০ শতাংশ (২০২০) থেকে নেমে এ বছর ৮ শতাংশ হবে।

সূত্র : ইন্টারনেট/টিআর/জানুয়ারি ৬/২০২১/১৯৫০

*

*

আরও পড়ুন