সাশ্রয়ী ফাইভজি চিপ আনছে কোয়ালকম

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাশ্রয়ী ফাইভজি উপযোগী চিপ আনছে কোয়ালকম। এর স্ন্যাপড্রাগন ৪৮০ মডেলের এই ‘সিস্টেম অন এ চিপ’ (এসওসি) খরচে কম হলেও ফাইভজিবান্ধব অনেক ফিচার বা সেবাকে অনায়াসেই সামাল দিতে পারবে।

সামনে বিশ্বের বাজারগুলোতে ফাইভজি স্মার্টফোন আসার অপেক্ষায় আছে। ফাইভজি স্মার্টফোনগুলোর জন্য যেসব চিপ ইতোপূর্বে এসেছে, সবগুলোই খুব দামি। এসব চিপ ব্যবহার করে স্মার্টফোন প্রস্তুত করলে স্বভাবতই বড় অঙ্কের মূল্য গুনতে হবে ব্যবহারকারীদের। এ কারণেই ‘কম মূল্যের কিন্তু কাজ উপযোগী’ চিপের দিকে নজর দিয়েছে কোয়ালকম।

কোয়ালকমের নতুন এই চিপের (স্ন্যাপড্রাগন ৪৮০) কার্যক্ষমতা মূল্যায়ন করতে একটি তুলনামূলক ফিচার চার্ট প্রকাশিত হয়েছে। এ তালিকায় স্ন্যাপড্রাগন-৪০০ সিরিজের ৪টি চিপের (৪৩৯, ৪৫০, ৪৬০ ও ৪৮০) তুলনামূলক পার্থক্য ও সুবিধা তুলে ধরা হয়েছে। এদের মধ্যে স্ন্যাপড্রাগন ৪৮০-এর সবচেয়ে বড় পার্থক্য এর মূল সিপিইউ-তে। এখানে কেবল দুটি কর্টেক্স-এ৭৬ কোর ব্যবহার করা হয়েছে।

Techshohor Youtube

এছাড়া ইন্টিগ্রেটেড মডেমেও চোখে পড়ার মতো পার্থক্য দেখা গেছে। এ অংশে এক্স৫১ মডেম রাখা হয়েছে, যার মাধ্যমে ৮০০ মেগাবাইট/সেকেন্ড ডাউনলিংক এবং ২১০ মেগাবাইট/সেকেন্ড আপলিংক সুবিধা পাওয়া যাবে।

সূত্র : ইন্টারনেট, টিআর/জানুয়ারি ৫/২০২১/১৮৩৪

*

*

আরও পড়ুন