Techno Header Top and Before feature image

ফাইভজির অবকাঠামোতেই চলবে সিক্সজি

ড. মিকালেস ম্যাথ্যু। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফাইভজি থেকে সিক্সজি নেটওয়ার্কে পৌঁছাতে আরও অন্তত ৯ বছর সময় লাগবে। নির্ধারিত সময়ে সাধারণ মানুষের কাছে সিক্সজি প্রযুক্তি পৌঁছে দিতে ইতোমধ্যে গ্রিসের এক বিজ্ঞানিকে ২ মিলিয়ন ডলারের ফান্ড দেওয়া হয়েছে।

ড. মিকালেস ম্যাথ্যু কুইন্স ইউনিভার্সিটির কমিউনিকেশনস ইঞ্জিনিয়ারিং ও সিগনাল প্রসেসিং বিভাগের চেয়ারম্যান। তিনি ও তার দলের সদস্যরা নর্দান আয়ারল্যান্ডের কুইন্স ইউনিভার্সিটিতে ওয়্যারলেস ব্রডব্র্যান্ডের উন্নয়নে কাজ করছেন। গত বছর তার দল ইউরোপিয়ান রিসার্চ কাউন্সিল কন্সোলিডেটর অনুদান লাভ করে। তার গবেষণা প্রকল্পের কাজ চলবে ২০২১ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত।

প্রতিবারই নতুন প্রজন্মের ওয়্যারলেস নেটওয়ার্ক পুরানো প্রজন্মের নেটওয়ার্ককে বিদায় করে দেয়। তবে ফাইভজির ক্ষেত্রে এমন কিছু ঘটবে না, বরং ফাইভজির ব্যবহারকে আরও বিস্তৃত করবে সিক্সজি। এছাড়াও, ফাইভজির অবকাঠামো ব্যবহার করেই সিক্সজি নেটওয়ার্ক চালু করা যাবে। ফলে জায়গায় জায়গায় ছোট ছোট টাওয়ার বসানোর মতো সময় সাপেক্ষ কাজ থেকে রেহাই পাওয়া যাবে।

ড. ম্যাথ্যু জানান, ইন্টারনেট-অব-থিংসের কানেক্টিভিটি স্পিড বৃদ্ধি, মানুষ ও কম্পিউটারের যোগাযোগ বাড়াবে এবং স্বয়ংক্রিয় প্রযুক্তির উন্নয়ন ঘটাবে সিক্সজি।

গবেষণা ও পরীক্ষা-নিরিক্ষা শেষে এক দশক পর চালু হবে ৬ষ্ঠ প্রজন্মের ইন্টারনেট প্রযুক্তি। এর আয়ু হবে ১০ বছর।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ জানুয়ারি ০৫/২০২০/১২০৬

আরও পড়ুন

সিক্সজির গতি হবে সেকেন্ডে ১ টেরাবাইট

১০ বছর পর জাপানে আসবে সিক্সজি

এলজির নজর সিক্সজিতে

*

*

আরও পড়ুন