Techno Header Top and Before feature image

ক্লাউডের মাধ্যমে ঘুরে দাঁড়াতে চায় হুয়াওয়ে!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা ও ফাইভজি সম্প্রসারণ সেবা অনেকটাই গুটিয়ে গেছে। তবুও থামার পাত্র নয় চীনভিত্তিক এই নেটওয়ার্ক ও স্মার্টফোন নির্মাতা। ক্লাউড সেবায় অগ্রগতির সুযোগকে কাজে লাগিয়ে ঘুরে দাঁড়াতে চায় বহুল আলোচিত এই টেক জায়ান্ট।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই সম্প্রতি বলেন, ক্লাউড কম্পিউটিং সেবাকে আজকাল সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে হুয়াওয়ে। অ্যামাজন ও মাইক্রোসফটকে (ক্লাউড সেবায়) দুনিয়ার নেতৃস্থানীয় প্রতিষ্ঠান উল্লেখ করে তিনি বলেন, তাদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। যদিও যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে তাদের বিপুল পরিমাণ অর্থের যোগান আছে, যা হুয়াওয়ের নেই।

ক্লাউড কম্পিউটিংয়ে অ্যামাজন ও মাইক্রোসফটের সেবা মূলত ‘ইনফ্রাস্ট্রাকচার এস এ সার্ভিস’ (আইএএএস) ও প্লাটফর্ম এস এ সার্ভিস (পিএএএস)-কে কেন্দ্র করে।

রেন ঝেংফেই এন্টারপ্রাইজ ঘরানার ব্যবসাকে চাঙ্গা করতে কর্মীদের প্রতি আহ্বান করেন। তিনি এও বলেন, কর্মকৌশলের পরিধি যদি খুব বড় হয় তাহলে এটি আমাদের (প্রতিযোগিতামূলক ও টিকে থাকার) লড়াইয়ের শক্তিটুকুও নষ্ট করে দেবে।

তিনি নভেম্বরে (২০২০) হুয়াওয়ের এক দাপ্তরিক আলোচনায় এসব কথা বলেন। ডিসেম্বরের শেষ দিকে এক ফোরামে তার সেই বক্তব্য তুলে ধরা হয়।

হুয়াওয়ে তাদের ক্লাউড কম্পিউটিং সেবার পরিধি বাড়ানোর লক্ষ্যমাত্রার বছর হিসেবে ২০২১ সালকেই নির্ধারণ করেছে। বর্তমানে চীনে ক্লাউড সেবার বাজারে আলিবাবার শেয়ার ৪০ এবং হুয়াওয়ে ও টেনসেন্টের বাজার ১৬ শতাংশ করে।

সূত্র : ইন্টারনেট, টিআর/জানুয়ারি ৪/২০২১/২০০২

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের লক্ষ্য হুয়াওয়েকে দেউলিয়া করা: রেন ঝেংফেই

গুগলের সঙ্গে আপোস চায় না হুয়াওয়ে

যুক্তরাষ্ট্রের চাপে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ চিপ তৈরি বন্ধ!

হুয়াওয়ে কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

*

*

আরও পড়ুন