ইউরোপে ও যুক্তরাজ্যে ড্রোন ওড়ানোর নিয়ম এক

ড্রোন। ছবি : বিবিসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ড্রোন ব্যবহারকারীদের জন্য নতুন নীতিমালা তৈরি করেছে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশ, নরওয়ে, আইসল্যান্ড ও যুক্তরাজ্যের সরকার।

বৃহস্পতিবার প্রকাশিত নতুন নীতিমালায় স্পষ্ট করে বলা হয়েছে, কোথায় কোথায় ড্রোন ওড়ানো যাবে। ড্রোনের মালিককে শনাক্তের পদ্ধতি সহজ করা হয়েছে। আগে বাণিজ্যিক ও ব্যক্তিগত কাজে ড্রোন ব্যবহারের নীতিমালা ভিন্ন ছিলো। এবার সেই পার্থক্য দূর করা হয়েছে। 

বিশ্বের সবচেয়ে বড় ড্রোন নির্মাতা কোম্পানি ডিজিআই নতুন নীতিমালাকে স্বাগত জানিয়েছে। কোম্পানিটির পাবলিক পলিসি বিভাগের ডিরেক্টর ক্রিস্টিয়ান স্ট্রুওয়ে বলেন, বিদেশে গিয়ে আর ভিন্ন নিয়মের চিন্তা করতে হবে না ব্যবহারকারীদেরকে। এক নিয়ম মেনেই সব দেশে ড্রোন নিয়ে ভ্রমণ করা যাবে।

Techshohor Youtube

নতুন নীতিমালায় প্রতিটি ড্রোনকে হাই রিস্ক, মিডিয়াম রিস্ক ও লো রিস্ক বিভাগে ফেলা হয়েছে। শখের ড্রোন ব্যবহারকারীদের জন্য তৈরি লো রিস্ক ক্যাটেগরির মধ্যে রয়েছে ৩টি ভিন্ন নিয়ম।

  • এ১- ২৫০ গ্রামের কম ওজনের ড্রোন মানুষের মাথার উপর ওড়ানো যাবে।
  • এ২-ওজন ২৫০ গ্রামের বেশি তবে ২ কেজির কম হলে তা মানুষের থেকে ৫০ মিটার দূরে ওড়াতে হবে।
  • এ৩-আশেপাশে মানুষ থাকলে ২ কেজির বেশি ওজনের ড্রোন ওড়ানো যাবে না।

গ্লোবাল ড্রোন ট্রেইনিংয়ের ডিরেক্টর ইলিয়ট কর্ক বলেছেন, নতুন নিয়ম সহজ হওয়ায় ড্রোন কিনেই তা ওড়ানো যাবে। তবে কিভাবে ড্রোন ওড়াতে হয় তা ম্যানুয়াল পড়ে জানতে হবে। অনুশীলনের জন্য বেছে নিতে হবে ফাঁকা জায়গা।

*

*

আরও পড়ুন