Techno Header Top and Before feature image

সায়েন্স অলিম্পিয়াডের ৬ বিজয়ীর নাম ঘোষণা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ৬ষ্ঠ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (বিডিজেএসও) ৬ বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। ৪ শিক্ষার্থী পেয়েছেন অনারেবল মেনশন। তারা প্রত্যেকে মিলে পুরস্কার পেয়েছেন ৫০ হাজার টাকা।

বিজয়ীরা হলেন মহিমা রহমান (ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ লালমনিরহাট), হুমাইরা ফাইরুজ সারাহ (প্লেপেন স্কুল), কাজী নাদিদ হোসেন (খুলনা জিলা স্কুল), তালহা হাসিন বিন হারুন (খুলনা জিলা স্কুল), মেহেদী হাসান কানন (ময়মনসিংহ জিলা স্কুল) এবং সাজিদ মোশাররফ (কাফকো স্কুল অ্যান্ড কলেজ)।

অনারেবল মেনশন পাওয়া ৪ শিক্ষার্থী হলেন মারজান আফরোজ (উত্তারখান ইউনিয়ন উচ্চ বিদ্যালয়), আয়মান আরীব যারিফ (স্কলার্সহোম প্রিপারেটরি স্কুল), খন্দকার ফারহান ইশরাক (ময়মনসিংহ জিলা স্কুল), মুহতাসিন আল ক্বাফি (বরিশাল ক্যাডেট কলেজ)।

বিজয়ী শিক্ষার্থীদের সবাই পাবেন ৭ হাজার টাকা এবং অনারেবল মেনশন পাওয়া শিক্ষার্থীরা প্রত্যেকে পাবেন ২ হাজার টাকা। এছাড়া, বিজয়ী শিক্ষার্থীদেরকে হাই পারফরমেন্স ক্যাম্পের মাধ্যমে উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হবে।

সারাদেশ থেকে বিডিজেএসও ক্যাম্পে অংশ নেয়া ১০০ জন শিক্ষার্থী থেকে ৬ জনকে বেছে নেওয়া হয়। ক্যাম্প টেস্ট ও বিডিজেএসও-এর সকল পর্বের পারফরমেন্সের ভিত্তিতে বিজয়ী নির্ধারণ করা হয়।

বৃহস্পতিবার বিকাল তিনটায় অনলাইনে সমাপনী অনুষ্ঠানের আয়োজিত হয়। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল, সহ-সভাপতি মুনির হাসান, আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের কান্ট্রি কো-অর্ডিনেটর প্রফেসর ড. ফারসীম মান্নান মোহাম্মদী ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

সমাপনী অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, তোমরা এবং আমরা, সবাই মিলে বিজ্ঞান নিয়ে কাজ করবো। এভাবে আমাদের দেশের বিজ্ঞানটাকে সামনে এগিয়ে নিয়ে যাব। পৃথিবীকে সামনে নেওয়ার একমাত্র উপায় হলো বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যাওয়া। অনুষ্ঠানে ড. মুহম্মদ জাফর ইকবাল একটি বিজ্ঞান গবেষণাগার বানানোর ঘোষণা দেন।

অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আহবায়ক মুনির হাসান।

এবারের বিডিজেএসও-২০২০ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক।

সমাপনী অনুষ্ঠানের লাইভ ভিডিও প্রচারিত হয়েছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ফেইসবুক পেইজ থেকে।

এজেড/ জানুয়ারি ০২/২০২০/১৭

আরও পড়ুন

সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন চলছে

রংপুরে হল কুদরত-ই-খুদা সায়েন্স ক্যাম্প

*

*

আরও পড়ুন