vivo Y16 Project

কাঠের তৈরি স্যাটেলাইট বানাচ্ছে জাপান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বায়ুমণ্ডলে ধাতব কাঠামোর প্রচলিত স্যাটেলাইট নষ্ট বা পুড়ে যাওয়ার পর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে একরকম জটিলতা তৈরি হয়। এ অবস্থা কাটাতে কাঠের তৈরি স্যাটেলাইট বানানোর প্রকল্পে হাত দিয়েছে জাপান।

এ প্রকল্পে একটি জাপানি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করছে কিয়োটো বিশ্ববিদ্যালয়। যৌথ টিমের বিশ্বাস, ২০২৩ সালের মধ্যে তারা এই ব্যতিক্রমধর্মী ও পরিবেশবান্ধব স্যাটেলাইট তৈরি করতে পারবে।

তারা ইতোমধ্যে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষাও চালিয়েছে। বৈরি বা প্রতিকূল পরিবেশে কাঠের টেকসই অবস্থা কেমন এবং স্যাটেলাইটের কাঠামো হিসেবে এর গ্রহণযোগ্যতা ইতোমধ্যে যাচাই করা হয়েছে।

Techshohor Youtube

জাপানি নভোচারী ও কিয়োটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টাকাও দই বলেন, “বায়ুমণ্ডলে প্রবেশ করার পর স্যাটেলাইটে (দূর্ঘটনাবশত) আগুন লাগার ঘটনা নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। এর পর এর ধাতব বর্জ্য বায়ুমণ্ডলের ওপরের অংশে বহু কাল ধরে ভেসে বেড়ায়।”

যদি কাঠের তৈরি স্যাটেলাইট পাঠানো যায়, তাহলে বায়ুমণ্ডলে দূর্ঘটনায় পুড়ে গেলেও খুব একটা সমস্যা হবে না। কারণ কাঠের কাঠামো পুড়ে যাওয়ার পর কিছু কারিগরি উপাদান ছাড়া আর তেমন বর্জ্য অবশিষ্ট থাকবে না। অর্থাৎ বর্জ্য অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব হবে।

সূত্র : ইন্টারনেট/টিআর/ডিসেম্বর ২৯/২০২০/১৯২০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project