Techno Header Top and Before feature image

আফ্রিকায় সবুজ বিপ্লব ও ক্ষুধা নিবারণের নায়ক বিল গেটস

বিল গেটস । ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্ষুধা ও দারিদ্রতা মোকাবেলায় সবুজ বিপ্লবের অঙ্গীকার করেছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস।

এ লক্ষ্যে কর্পোরেট কৃষি কর্মসূচি ‘অ্যালায়েন্স ফর এ গ্রিন রেভ্যুলেশন ইন আফ্রিকা’ (আগ্রা) প্রতিষ্ঠা করেছেন বিল গেটস ও মেলিন্ডা গেটস।

গত পাঁচ বছরে বিশ্বজুড়ে ক্ষুধাপীড়িত মানুষের সংখ্যা আগের তুলনায় অনেক বেড়েছে। এ অবস্থায় প্রশ্ন দেখা দিয়েছে– কোন ধরনের কৃষি ব্যবস্থা সবার পর্যাপ্ত খাবারের অভাব দূর করবে? এ অবস্থা নিয়ে কাজ করছে আগ্রা। ২০০৬ সালে প্রতিষ্ঠিত হলেও বর্তমান প্রেক্ষাপটে উদ্ভাবনী কাজ করছে সংস্থাটি।

বৈশ্বিক ক্ষুধা নিবারণে কর্পোরেট কৃষি :
ক্ষুধা ও দারিদ্র্যতার বিরুদ্ধে লড়তে হলে কৃষিতে সবুজ বিপ্লব দরকার। আর এর জন্য প্রধান অস্ত্র হলো উন্নতমানের বাণিজ্যিক বীজ, উপযুক্ত সার। কর্পোরেট কৃষির মাধ্যমে এসবের যোগান দিচ্ছে আগ্রা। আগ্রা প্রতিষ্ঠা হওয়ার পর থেকে ২০২০ সালের মধ্যে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আফ্রিকার ২০ দেশে কৃষি উৎপাদন ও আয় দ্বিগুণ করেছে। এর মাধ্যমে ৩ কোটি পরিবারের খাদ্যের চাহিদা পূরণ হয়েছে।

এটি অর্জনের জন্য বিভিন্ন প্রজেক্টে আফ্রিকার সরকারগুলোকে কাঠামো পরিবর্তনে সহযোগিতা ও তহবিলের যোগান দিতে হয়েছে আগ্রাকে। বিল গেটস ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে আর্থিক যোগানের বড় একটি অংশ দেয়া হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও কয়েকটি দেশ থেকেও এই প্রকল্পে অর্থ এসেছে।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ২৯/২০২০/১০০১

*

*

আরও পড়ুন