Techno Header Top and Before feature image

গ্রাহকের তথ্য সুরক্ষায় অপারেটরদের দায়িত্বশীল হতে বললো বিটিআরসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষা, বিলিং সিস্টেমে বেশি সতর্কতা এবং ভাসসেবাসহ বিভিন্ন কার্যক্রমে অপারেটরদের দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়েছে বিটিআরসি।

এছাড়া অপারেটরদের বিভিন্ন কার্যক্রমে দেশীয় প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্তিতে অগ্রাধিকার দিতে বলে নিয়ন্ত্রণ সংস্থাটি।

সোমবার বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগ আয়োজিত মোবাইল অপারেটরদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব বিষয় আলোচনা হয়।

সভায় বিভিন্ন সমস্যা সমাধান এবং পরিবর্তিত বৈশ্বিক প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

সভায় বিটিআরসির মহাপরিচালক (স্পেকট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল মো: শহীদুল আলম অপারেটরের বিলিং সিস্টেম কার্যক্রমে অধিক সক্রিয়তা, গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষা, অন্যান্য লাইসেন্সিদের সাথে মোবাইল অপারেটরদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং সীমান্ত টাওয়ারের বিকিরণ নিয়ন্ত্রণে অপারেটরদেরকে গুরুত্বারোপের আহবান জানান ।

কমিশনের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোস্তফা কামাল মোবাইল অপারেটরদের বিভিন্ন কার্যক্রমে দেশীয় প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্তির বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দেন।

কমিশনের ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র দেশি-বিদেশি বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের ভ্যাট ও ট্যাক্স নিয়ে আলোকপাত করেন এবং টেলিযোগাযোগের মুল্য সংযোজিত সেবাসমূহ (টি-ভাস)প্রদানে মোবাইল অপারেটরদের অধিক যত্নশীল হওয়ার আহবান জানান।

এছাড়া তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের নিরাপত্তা ও আমাদের করণীয় বিষয়ে ভবিষ্যত ভাবনার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস অনলাইনে যুক্ত থেকে খাত সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সমাধানে পারস্পারিক আলোচনার বিষয়ে গুরুত্বারোপ করেন । এছাড়া ক্যাশ সার্ভার স্থাপনের বিষয়ে এবং তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা (এসএমপি)বাস্তবায়নে মতামত দেন।

অপারেটরটির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কর্মকর্তা তাইমুর রহমান এনবিআরের ভ্যাট সংক্রান্ত জটিলতা নিরসনে বিটিআরসির সহযোগিতা চান এবং ফাইভজি চালুর বিষয়ে সময়োপযোগী নীতিমালা দিতে অভিমত ব্যক্ত করেন।

অনলাইনে যুক্ত থেকে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান টেলিযোগাযোগ সংশ্লিষ্ট বিভিন্ন পলিসি, তরঙ্গ সংক্রান্ত বিষয় নিয়ে রেগুলেটরি সমাধান চান।

রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কর্মকর্তা শাহেদ আলম সকল ক্ষেত্রে জাতীয় টেলিযোগযোগ নীতিমালার বাস্তবায়ন, তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা প্রয়োগ ও ভ্যাট সংক্রান্ত বিষয় নিয়ে কথা বলেন এবং বিগত সময়ে বিটিআরসির সাথে অপারেটরের কার্যক্রমে সন্তুষ্টি জানান।

রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ অনলাইনে যুক্ত হয়ে টেলিযোগাযোগ সংশ্লিষ্ট সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিটিআরসির বর্তমান চেয়ারম্যানের সাথে আন্তরিকভাবে কাজ করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক শাহাবু্দ্দিন আহমেদ চলমান বিভিন্ন ইস্যুতে কমিশনের সঙ্গে কাজ করার কথা জানান।

সভায় অন্যান্যদের মধ্যে অ্যামটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব:)সহ বিটিআরসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিটিআরসির চেয়ারম্যান রেগুলেটরি সংস্থা হিসেবে বিটিআরসির সঙ্গে সকল লাইসেন্সির কার্যক্রম এবং লাইসেন্সিদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং এ খাতের আর্থিক, কারিগরি ও আইনগত বিভিন্ন বিষয়ে সহযোগিতার বিষয়ে আশ্বাস দেন।

এডি/২০২০/ডিসেম্বর২৮/১৬২০

*

*

আরও পড়ুন