আলিবাবার একক আধিপত্য, চীনের তদন্ত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় খুচরা ও ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার বিরুদ্ধে ব্যবসায় একক আধিপত্য প্রতিষ্ঠার অভিযোগ তুলে তদন্ত করছে দেশটির বাজার নিয়ন্ত্রক সংস্থা স্টেট অ্যাডমিনিস্ট্র্যাশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর)।

যেসব মার্চেন্ট বা সেলাররা আলিবাবার সাইটে নিবন্ধন করে ব্যবসা চালিয়ে আসছেন, তাদেরকে “দুটোর মধ্যে একটি বেঁছে নেওয়ার” অন্যায্য শর্ত দিয়ে বাজারে একক রাজ কয়েম করে রেখেছে আলিবাবা। অর্থাৎ শর্ত অনুযায়ী সেলাররা তাদের পণ্য হয় আলিবাবায় বিক্রি করবে, নয়তো অন্য কোথাও। কিন্তু অন্য কোনো ই-কমার্স প্লাটফর্মে পণ্য বিক্রির পোস্ট দিলে তখন আর আলিবাবায় বিক্রির সুযোগ পাওয়া যাবে না! অভিযোগ ও তদন্তের আসল কারণ মূলত এটি।

এদিকে, আলিবাবার আর্থিক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের (আলিপে) সঙ্গে বসতে যাচ্ছে চীনা আর্থিক নিয়ন্ত্রক সংস্থা। লাখ লাখ ব্যবহারকারীর আর্থিক লেনদেনের সুরক্ষা নিয়ে রাষ্ট্রীয় কর্তৃপক্ষ উদ্বিগ্ন। গতমাসে শেয়ার বাজার থেকে আলিপের তালিকাভুক্তি বাতিল করা হয়।

Techshohor Youtube

সম্প্রতি আলিবাবা, টেনসেন্টসহ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর নীরিক্ষা কার্যক্রম জোরদার করেছে চীনা সরকার। এসব প্রতিষ্ঠানের ব্যাপ্তি ও সক্ষমতা যাচাইয়ের পাশাপাশি আরো কিছু বিষয় জানাই এই নীরিক্ষার মূল উদ্দেশ্য।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ২৪/২০২০/১৮১২

*

*

আরও পড়ুন