Techno Header Top and Before feature image

জানুয়ারিতে শুরু হবে ফ্লায়িং ল্যাবের কার্যক্রম

ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ড্রোন ও রোবটিক্সের ব্যবহার বৃদ্ধিতে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান উইরোবটিক্সের সহায়তায় দেশে তৈরি হবে ফ্লায়িং ল্যাব।

ফ্লাইং ল্যাব প্রতিষ্ঠার জন্য উইরোবটিক্সের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। চুক্তিপত্রে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন উইরোবটিক্স এর এক্সিকিউটিভ ডিরেক্টর এবং কো-ফাউন্ডার ড.প্যাট্রিক মায়ার  এবং বিডিওএসএন এর সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল।

আগামী জানুয়ারি থেকেই ফ্লায়িং ল্যাবের কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে বাংলাদেশ ফ্লায়িং ল্যাবের সাথে যুক্ত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, আইইইই রোবটিক্স এন্ড অটোমেশন সোসাইটি ঢাকা বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট ব্রাঞ্চ চ্যাপ্টার ও কম্পিউটার সার্ভিসেস। বাংলাদেশ ফ্লায়িং ল্যাবে ড্রোন ও রোবটিক্স নিয়ে কাজ করতে আগ্রহী স্বেচ্ছাসেবকদের যুক্ত হবার সুযোগ থাকছে।

ফ্লায়িং ল্যাব কার্যক্রমে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে চাইলে আবেদন করতে হবে এই ঠিকানায়

এ পর্যন্ত ৩০টির বেশি দেশে এই ল্যাব প্রতিষ্ঠা করে হাতে কলমে প্রশিক্ষণ দিয়েছে উইরোবটিক্স। ড্রোনের ব্যবহার এবং এ বিষয়ে গবেষণাসহ বিভিন্ন বিষয়ে নিয়েও তারা কাজ করছে।

এজেড/ ডিসেম্বর ২৩/২০২০/২০১৫

*

*

আরও পড়ুন