ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও স্বচ্ছতা নিশ্চিতে জাতীয় কমিটি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় পরিকল্পনা প্রণয়ন ও সমন্বয়ে জাতীয় কমিটি গঠন করা হয়েছে।

‘ভূমিসেবা ডিজিটালাইজেশন পরিবীক্ষণ ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি’ দেশের ভূমিসেবা ডিজিটালাইজেশন বাস্তবায়ন কৌশল ও কর্মপদ্ধতি নির্ধারণ, ডিজিটাল সার্ভিস বাস্তবায়নের নীতিসংক্রান্ত সহায়তা দেয়া, ডিজিটালাইজেশন কার্যক্রমে গতিশীলতা বাড়ানো ও ডিজিটাল সেবার মান উন্নয়ন ও জনমুখীকরণে কাজ করবে।

এছাড়া এই কমিটি নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে মাঠ পর্যায়ে কাজের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত এবং দুর্বলতা চিহ্নিত করে কর্মক্ষমতা বাড়ানোর মাধ্যমে সঠিক ভূমি সেবা নিশ্চিত করবে।

Techshohor Youtube

ভূমিমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন ভূমি সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক, ঢাকার বিভাগীয় কমিশনার, এটুআইয়ের প্রকল্প পরিচালক, ঢাকা ও খুলনার জেলা প্রশাসক, ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত চলমান প্রকল্পের সকল প্রকল্প পরিচালক, ঢাকা ও দিনাজপুরের জোনাল সেটেলমেন্ট অফিসার, সিলেট ও বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) রাজশাহীর পবা এবং ময়মনসিংহ সদরের সহকারী কমিশনার (ভূমি)।

ভূমিসেবা ডিজিটালাইজেশন মনিটরিং সেলের প্রধান কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিটি প্রয়োজনে যেকোনো কর্মকর্তাকে সদস্য হিসাবে কো-অপ্ট করতে পারবে।

এডি/২০২০/ডিসেম্বর২১/১৮২০

আরও পড়ুন

সাত জেলায় ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা প্রকল্পের মেয়াদ বাড়ল

ভূমির ডিজিটাল জরিপ সারাদেশে

*

*

আরও পড়ুন