ডিজিটাল সংযুক্তির বাইরে কেউ থাকবে না : জব্বার

মোস্তাফা জব্বার। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ডিজিটাল সংযোগ সম্প্রসারণে সরকারের পাশাপাশি বেসরকারি মোবাইল অপারেটরগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এরই ধারাবাহিকতায় কোভিড-১৯ পরিস্থিতিতে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রাখা সম্ভব হয়েছে বলে জানান মন্ত্রী। তিনি আরও বলেন, উন্নত ইন্টারনেট ও টেলিকম সেবা নিশ্চিতে টেলিকম কোম্পানিগুলোর প্রতিটি চ্যালেঞ্জ সম্পর্কে সরকার অবগত আছে। এগুলো পারস্পরিক আলোচনার মাধ্যমে নিরসনের উপায় বের করা সম্ভব।

বৃহস্পতিবার ওয়েবিনারে মোবাইল অপারেটরসমূহের আন্তর্জাতিক সংগঠন জিএসএমএ আয়োজিত আন্তর্জাতিক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

Techshohor Youtube

মন্ত্রী আরও বলেন বলেন, দেশের কোন মানুষই ডিজিটাল সংযুক্তির বাইরে থাকবে না। ইতোমধ্যে হাওর, চর, পাহাড়, দুর্গম অঞ্চল, উপকূলীয় অঞ্চল ও দ্বীপে উচ্চ গতির ইন্টারনেট সংযোগ স্থাপন করা হচ্ছে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২, তৃতীয় সাবমেরিন ক্যাবল এবং ফাইভজি চালুর প্রক্রিয়া সম্পন্নের কথা উল্লেখ করেন তিনি। মন্ত্রী জানান, ফোরজি সেবা দেশের প্রত্যন্ত অঞ্চলের সম্প্রসারণের কাজ চলছে। টাওয়ার শেয়ারিং লাইসেন্সও প্রদান করা হয়েছে। এর ফলে মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণে অপারেটরগুলোর জন্য বিরাট সুযোগ সৃষ্টি হয়েছে।

জিএসএমএ এর হেড অব অ্যাপেক জুলিয়ান গরমেনের সঞ্চালনায় অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, টেলিটকের ব্যাবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, বাংলা লিঙ্কের সিইও অ্যারিক আস, রবি আজিয়াটার সিইও মাহতাব আহমেদ অনুষ্ঠানে আলোচনা করেন।

বিটিআরসি চেয়ারম্যান মোবাইল অপারেটর ও বিটিআরসির মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্ক আগামী দিনগুলোতে আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। টেলিকম কোম্পানিগুলোর সিইওরা টেলিকম খাতে করহ্রাসের দাবি জানান।

এজেড/ ডিসেম্বর ১৭/২০২০/২১.৫৫

আরও পড়ুন 

৮০ দেশে সফটওয়্যার রপ্তানি করছে বাংলাদেশ : জব্বার

বিদ্যমান ব্যবসার ডিজিটাল রূপান্তর দ্রুত হচ্ছে : জব্বার

বাংলায় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার তৈরি অপরিহার্য : জব্বার

*

*

আরও পড়ুন