Techno Header Top and Before feature image

'গুগলসহ বড় টেক ফার্মগুলো বর্ণবাদী'

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলসহ বড় বড় টেক ফার্মগুলোকে ‘বর্ণবাদী’ বলে আখ্যা দিয়েছেন কম্পিউটার বিজ্ঞানী ড. টিমনিত গেব্রু। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করেন আর একসময় গুগলেও ছিলেন।

গুগল থেকে চাকরিচ্যুতির পেছনেও তিনি প্রতিষ্ঠানটির বর্ণবাদকে দায়ী করেছেন। ওই সময় কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত ভাষার গঠন নিয়ে করা একটি গবেষণাপত্রের তিনি সহ-লেখিকা ছিলেন। সেখানে নারী ও জাতিগত সংখ্যালঘুদের ব্যাপারে পক্ষপাতের বিষয়টিও উল্লেখ ছিল। এর জেরেই গেব্রু চাকরিচ্যুত হন।

একইসঙ্গে তার গবেষণাপত্রটিও বাতিল করে দেয় গুগল। গুগলের দাবি, গবেষণাপত্রে প্রাসঙ্গিক তথ্য বাদ পড়েছে এবং গেব্রু (নিজ থেকে) পদত্যাগ করেছেন।

এদিকে, গেব্রুর গবেষণাপত্র বাতিলের প্রতিবাদে বিভিন্ন শ্রেণি-পেশার অন্তত ছয় হাজার মানুষ গণস্বাক্ষর করেছেন। এ তালিকায় খোদ গুগলের গবেষক থেকে শুরু করে মাইক্রোসফট, অ্যাপল, ফেইসবুকসহ নামিদামি প্রতিষ্ঠানের কর্মীরাও আছেন।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এর প্রতিক্রিয়ায় লিখেন, “যেসব মেধাবীরা অসন্তোষ নিয়ে গুগল ছেড়েছে, তাদের দায় আমাদের নিতে হবে।”

কৃষ্ণাঙ্গ, নারী ও গুগলে কম প্রতিনিধিত্বকারীদের উদ্দেশ্য করে তিনি এও বলেন, “আপনাদের এটা বোঝা জরুরী যে–আমরা আপনাদের গুরুত্ব দিই। আর আপনারা গুগলেরই অংশ।”

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ১৫/২০২০/১৮৫৩

*

*

আরও পড়ুন