vivo Y16 Project

লেনোভো জি৪০৫ : এন্ট্রি লেভেলের ল্যাপটপ হিসেবে চলনসই

Lenovo-G405-Laptop-techshohor

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনের প্রতিষ্ঠান লেনোভো বর্তমানে দ্বিতীয় বৃহত্তম পিসি নির্মাতা। বেসিক থেকে শুরু করে হাইএন্ড, সব পর্যায়ের ব্যবহারকারীদের জন্যসব রকম ল্যাপটপ বানিয়েছে কোম্পানিটি। যে ল্যাপটপটি নিয়ে এ রিভিউ সেটি এন্ট্রি লেভেলের বেসিক ল্যাপটপ লেনোভো জি৪০৫।

কম দামে মাঝারি পারফরম্যান্সের এ ডিভাইস অফিসিয়াল কাজকর্ম বা সাধারণ কাজে ব্যবহারের উপযোগী।

ডিজাইন
লেনোভোর সব ধরনের ল্যাপটপ ডিজাইন ও বিল্ড কোয়ালিটির দিক থেকে সুদৃঢ়। বেসিক ল্যাপটপ হলেও জি৪০৫ তেও তাদের সিগনেচার ডিজাইন ব্যবহার করা হয়েছে। ওজন ২.৩ কেজি।

Techshohor Youtube

আরও পড়ুন : লেনেভোর চারটি নতুন ট্যাব আসছে

Lenovo-G405-Laptop-techshohor

ডিসপ্লে
এর ডিসপ্লের আকার ১৪ ইঞ্চি। এলইডি ডিসপ্লের রেজুল্যুশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। স্ক্রিনে এইচডি গ্লেয়ার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

কানেক্টিভিটি
এর কানেক্টিভিটি ফিচারের মধ্যে ব্লুটুথ ও ওয়াই-ফাইয়ের পাশাপাশি আছে এইচডিএমআই পোর্ট, ভিজিএ পোর্ট, একটি ইউএসবি ২.০ পোর্ট, দুটি ইউএসবি ৩.০ পোর্ট ও মাল্টি ইন ওয়ান কার্ড রিডার।

এ ছাড়া ডিভিডি রাইটার আছে ও ১.৩ মেগাপিক্সেলের ওয়েবক্যাম আছে।

কনফিগারেশন
এএমডির দ্বিতীয় প্রজন্মের ডুয়াল কোর প্রসেসর রয়েছে এতে, যার ক্লকস্পিড ১.০ গিগাহার্জ। র‍্যাম ৪ জিবি, গ্রাফিক্স কার্ড এএমডি রেডন এইচডি ৮২১০এম বিল্ট-ইন ও হার্ডডিস্ক ৫০০ জিবি। কিবোর্ডের প্রতিটি কী পৃথক হওয়ায় টাইপ করতে সুবিধা হবে।

পারফরম্যান্স
এন্ট্রি লেভেলের ল্যাপটপ হিসেবে এটি থেকে মোটামুটি সন্তোষজনক পারফরম্যান্স পাওয়া যাবে। এ ধরনের ল্যাপটপে অনেক সময় উইন্ডোজ ৮ চালাতে সমস্যা হয়, তবে এতে হবে না।

র‍্যাম ও গ্রাফিক্স চিপ উন্নত হলেও একটু পুরনো প্রসেসরের কারণে অবশ্য পুরো গতি পাওয়া যাবে না।

এ ছাড়া প্রতিদিনের অফিসের কাজ বা শিক্ষার্থীদের লেখাপড়ার কাজে ব্যবহারের বেশ উপযোগী এটি। ছোটখাটো গেইম খেলা যেতে পারে, তবে হাই গ্রাফিক্সের কোনো গেইম নয়।

ব্যাটারি
এর চার সেলের ব্যাটারি সাধারণ ব্যবহারে পাঁচ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দেবে।

নোটবুকটি এখন পাওয়া যাচ্ছে ২৬ হাজার ৫০০ টাকায়।

এক নজরে ভালো
– সন্তোষজনক পারফরম্যান্স
– এইচডিএমআই সহ সবরকম কানেক্টিভিটি

এক নজরে খারাপ
– গতি পাওয়া যাবে না সেভাবে
– হাই গ্রাফিক্সের গেইম খেলার উপযোগী নয়

১ টি মতামত

*

*

আরও পড়ুন

vivo Y16 Project