Techno Header Top and Before feature image

মার্কিন রাজস্ব বিভাগে সাইবার হামলা, রাশিয়াকে সন্দেহ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন রাজস্ব ও বাণিজ্য বিভাগে সাইবার হামলার ঘটনা ঘটেছে। এ নিয়ে সংশ্লিষ্ট সেক্টরে জরুরী অবস্থা জারি করেছে যুক্তরাষ্ট্র। এ ঘটনার প্রেক্ষিতে সব ফেডারেল জনসংস্থাকে কম্পিউটার নেটওয়ার্ক টুল ‘সোলার উইন্ড’-এর সংযোগ বিচ্ছিন্ন করতে বলা হয়েছে। এই নেটওয়ার্ক টুলটির মাধ্যমে ম্যালওয়্যার ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করা হচ্ছে। যদিও এর পেছনে কে বা কারা, সে ব্যাপারে জনসমক্ষে স্পষ্ট করে কিছু বলেনি যুক্তরাষ্ট্র।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক পাবলিক ট্রেড সাইবার সিকিউরিটি সংস্থা ফায়ারআই তাদের হ্যাকিং (ইথিক্যাল) টুল চুরি হওয়ার অভিযোগ করার এক সপ্তাহের মধ্যে মার্কিন রাজস্ব ও বাণিজ্য বিভাগে এই সাইবার হামলার ঘটনা ঘটলো।

এ ঘটনার প্রেক্ষিতে মার্কিন সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্টাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) বলেছে, এসব হ্যাকের ফলে সরকারি সিস্টেমগুলোর আধুনিকায়ন জরুরী হয়ে পড়েছে।

যে টুলটির মাধ্যমে মেলওয়্যার ছড়ানোর অভিযোগ করা হচ্ছে, সেটির নির্মাতা প্রতিষ্ঠান সোলার উইন্ড টুইট বার্তায় জানায়, নিরাপত্তা নিশ্চিত করতে টুলটির ওরিয়ন প্লাটফর্ম ব্যবহারকারীদের অতিসত্তর আপগ্রেড করতে হবে।

ফায়ারআই এ ধরনের ঘটনাকে ‌’বৈশ্বিক তৎপরতা’ হিসেবে উল্লেখ করে বলেছে, সাম্প্রতিক বছরগুলোতে প্রাইভেট ও পাবলিক কম্পিউটার নেটওয়ার্ক প্রতিষ্ঠান “সফটওয়্যার আপডেট”-এ মেলিসিয়াস কোড ঢুকিয়ে দিয়েছে। সোলার উইন্ডসের (পূর্বের) আপডেট সাইবার হামলাকারীদের ভুক্তভোগীর কম্পিউটারে রিমোট অ্যাক্সেসের সুযোগ করে দিয়েছে।

এ ঘটনায় তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট তিনজন বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এ ঘটনার পেছনে রাশিয়ার সম্পৃক্ত আছে বলে মনে করা হচ্ছে। যদিও ফেইসবুক বার্তায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগকে ভিত্তিহীন বলেছে।

সূত্র : ইন্টারনেট, টিআর/ডিসেম্বর ১৪/২০২০/১৬৪৫

*

*

আরও পড়ুন