বিটিআরসির নতুন চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিটিআরসির চেয়ারম্যান হয়েছেন অবসরপ্রাপ্ত সাবেক সিনিয়র সচিব শ্যাম সুন্দর সিকদার।

তিনি তথ্যপ্রযুক্তি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ছিলেন।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়  এ নিয়োগের প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয় যোগদানের তারিখ হতে পরবর্তী তিন বছর কমিশনার পদে নিয়োগ প্রদানপূর্বক  সরকারের সিনিয়র সচিবের পদমর্যাদায় তাঁকে বিটিআরসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হলো।

Techshohor Youtube

সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ভারপ্রাপ্ত সচিব হিসেবে ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বরে যোগদান করেছিলেন শ্যাম সুন্দর সিকদার। এরআগে তিনি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান ছিলেন।

এরপর তিনি ভারপ্রাপ্ত থেকে পূর্ণ সচিব হিসেবে পদোন্নতি পান। তবে পদোন্নতি পেয়ে তাঁর কর্মস্থল পরিবর্তন হয়নি। আইসিটি বিভাগের সচিব হিসেবেই তিনি দায়িত্ব পালন করেন।

এরপর ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিবের দায়িত্ব নেন। এরপর ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব থাকাকালেই ২০১৯ সালের ১ জানুয়ারি সিনিয়র সচিব হন তিনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যানে এমএসসি করে নর্দান বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি নেন অভিজ্ঞ এ সরকারি কর্মকর্তা। যদিও কর্মজীবন শুরু হয়েছিল শিক্ষকতা দিয়ে। পরে বাংলাদেশ ব্যাংকে কর্মকর্তা হিসেবে যোগ দেন।

১৯৮৬ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে যোগ দিয়ে মাঠ পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা নেন । এরপর বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের সচিব, সাভারের পিএটিসিতে পরিচালক, সংস্থাপন মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়,গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

শিল্পানুরাগী এবং সংগঠক হিসেবে বিটিআরসির নতুন এই চেয়ারম্যান বেশ সুপরিচিত। কবিতা, গল্প, উপন্যাস, ভ্রমণকাহিনী এবং প্রবন্ধ সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি ২০১৪ সালে নির্ণয় স্বর্ণপদক পেয়েছেন। একসময় অভিনয় এবং সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন।

তাঁর সাহিত্যকর্মের মধ্যে রয়েছে কাব্যগ্রন্থ জলে জলে সমুদ্র, অনাহারী অতিথি কাক, অন্তরে অন্তর টানে নিরন্তর, হৃদয়ে হৃদয়ে যুদ্ধ, প্রবন্ধগ্রন্থ মা মাটি মানুষ, সমকালীন প্রসঙ্গ , ভ্রমণকাহিনী জাপান: ভূমিকম্পের সঙ্গে সহাবস্থান, মুক্তিযুদ্ধ বিষয়ক বই একাত্তরের জীবন ও যুদ্ধ, গল্পগ্রন্থ ভালোবাসার নির্বাসন, ছোটদের ছড়ার বই ইচ্ছেডানা।

এডি/২০২০/ডিসেম্বর১৪/১৫৩০

আরও পড়ুন

বিটিআরসি চেয়ারম্যান হাইকোর্টের বিচারপতির পদমর্যাদা পেলেন

করোনায় কাজে লাগবে জিপির টাকা : বিটিআরসি

কেন কলরেট-ইন্টারনেট খরচ বাড়লো, বিটিআরসিকে আইন দেখালো অপারেটররা

বিটিআরসির নতুন মহাপরিচালক নাসিম পারভেজ

*

*

আরও পড়ুন